পুজোর আগে হয়ে উঠুন ঝকঝকে-তকতকে, বাড়িতে বসেই দূর করুন মুখের অবাঞ্ছিত লোম

কিছু মেয়ের মুখে অতিরিক্ত লোম থাকে। এগুলো সৌন্দর্য নষ্ট করে। তাই মেয়েরা এই লোম দূর করার জন্য অনেক চেষ্টা করে। কিন্তু কিছু টিপস মেনে চললে মুখে একটি লোমও থাকবে না। 
 

Parna Sengupta | Published : Sep 27, 2024 8:49 AM IST

18

আজকের যুগে মেয়েরা ত্বকের স্বাস্থ্যের ব্যাপারে অনেক সতর্ক থাকে। ত্বকের জ্বালা, চুলকানি, ত্বক শুষ্ক হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা এখনকার দিনে খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। 

28

এই সমস্যা ছাড়াও অনেকের ক্ষেত্রে কপালে, গালে অতিরিক্ত লোম গজায়। এর ফলে মেয়েদের মুখের সৌন্দর্য নষ্ট হয়। মুখের লোম দূর করার জন্য বাজারে অনেক রকমের বিউটি প্রোডাক্ট পাওয়া যায়। 
 

38

কিন্তু বেশিরভাগ মেয়েরাই মুখের লোম দূর করার জন্য ওয়াক্সিং অথবা শেভিং করে থাকেন। কিন্তু এর ফলে মুখের ত্বকের ক্ষতি হয়।
 

48

মেয়েদের মুখে লোম গজানোর প্রধান কারণ হরমোনের ভারসাম্যহীনতা বলে মনে করেন বিশেষজ্ঞরা। তবে কিছু সহজ, প্রাকৃতিক ঘরোয়া প্রতিকারের মাধ্যমে মুখের লোম নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কীভাবে তা করবেন, চলুন জেনে নেওয়া যাক।

58

হলুদ এবং পেঁপে মাস্ক:

মুখের অবাঞ্ছিত লোম দূর করতে হলুদ এবং পেঁপের ফেস প্যাক খুবই উপকারী। এই ফেস প্যাক ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। এই হলুদ এবং পেঁপের ফেস প্যাক তৈরি করা খুবই সহজ। এর জন্য পেঁপে খোসা ছাড়িয়ে ভালো করে ঘষে নিতে হবে। এতে অল্প পরিমাণে হলুদ মিশিয়ে মুখে লাগাতে হবে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই মিশ্রণটি মুখে লাগাতে হবে। এই ফেস প্যাক আপনার ত্বককে মসৃণ করবে এবং লোম দূর করবে। 

68

বেসন এবং হলুদ মাস্ক:

হলুদ এবং বেসনের ফেস প্যাকও মুখের লোম দূর করতে খুবই কার্যকরী। এই ফেস প্যাক তৈরি করতে বেসনের সাথে অল্প পরিমাণে হলুদ মিশিয়ে নিন। এছাড়াও এতে আধা টেবিল চামচ লেবুর রস এবং আধা চা চামচ চন্দনের পেস্ট মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। এটি মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে দুই-তিনবার করলে মুখের লোম দূর হবে।

78

হলুদের মধ্যে প্রাকৃতিকভাবে লোম দূর করার ক্ষমতা রয়েছে। প্রাচীনকাল থেকেই ঐতিহ্যবাহী চিকিৎসা পদ্ধতিতে এর ব্যবহার হয়ে আসছে। ফেস প্যাক হিসেবে ব্যবহার করলে এটি লোমের গোড়া দুর্বল করে দেয়। এবং লোম গজানোও বন্ধ করে দেয়। এইভাবে আপনি হলুদের সাহায্যে মুখের অবাঞ্ছিত লোম দূর করতে পারেন।

88

হলুদের মধ্যে প্রচুর পরিমাণে প্রদাহরোধী উপাদান রয়েছে। এটি মুখের লোম দূর করার ফলে ত্বকে যে লালচে ভাব এবং ফোলাভাব দেখা দেয়, তা কমাতে সাহায্য করে। এটি আপনার ত্বককে উজ্জ্বল করে তোলে। এইভাবে আপনি হলুদের সাহায্যে আপনার ত্বককে উজ্জ্বল করে তুলতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos