চুল সিল্কি রাখতে প্রতিদিন শ্যাম্পু করেন? জেনে নিন এই বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

আমাদের মুখই শুধু নয়.. ত্বক, চুলও আমাদের সুন্দর দেখাতে সাহায্য করে। তাই ত্বকের মতোই চুলেরও যত্ন নিতে হবে। অনেকেই ভাবেন প্রতিদিন চুল ধোয়া উসুক? না? তাহলে বিশেষজ্ঞরা কী বলছেন? 

deblina dey | Published : Sep 25, 2024 9:29 AM IST

17

সুন্দর দেখাতে লোকেরা অনেক চেষ্টা করে। সৌন্দর্যের ক্ষেত্রে লোকেরা প্রথমে মুখ ও ত্বক উজ্জ্বল করার টিপস অনুসরণ করে। একইভাবে চুলের ব্যাপারেও তারা খুব সতর্ক থাকে। কারণ এটি আমাদের সুন্দর দেখাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
 

27

সুন্দর দেখাতে অনেক মেয়ে, ছেলে প্রতিদিন চুল ধুয়ে থাকে। তেল মোটেও লাগায় না। কিন্তু এটি আপনার চুল নষ্ট করে। কিন্তু অনেকেই এই বিষয়টি জানেন না। আসলে প্রতিদিন চুল ধুলে কি হয়? কতদিন পরপর চুল ধোয়া উচিত তা এবার জেনে নেওয়া যাক। 

37

প্রতিদিন চুল ধোয়া কি ঠিক?

অফিস, কলেজ, অফিসে যাওয়া অনেকেই প্রতিদিন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে থাকেন। কিন্তু এতে আপনার চুলের প্রাকৃতিক তেল দূর হয়ে যায়। এতে আপনার চুল রুক্ষ হয়ে যাবে। 

তাই আপনি যদি প্রতিদিন চুল ধুতে চান তবে অবশ্যই মৃদু সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। এছাড়াও, আপনার চুল গরম জলে ধোয়া উচিত নয়। এটি আপনার চুল নষ্ট করে। তাই গরম জলের পরিবর্তে হালকা গরম জল ব্যবহার করুন। এছাড়াও আপনার মাথার ত্বকে শ্যাম্পু লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এটি মাথার ত্বক থেকে অতিরিক্ত তেল এবং চুলে জমে থাকা ময়লা পরিষ্কার করবে। 

47

কোনোভাবেই চুলের আগা শক্ত করে ঘষা উচিত নয়। চুল শুকানোর জন্য ড্রায়ার ব্যবহার না করে, চুল স্বাভাবিকভাবে শুকাতে দিন। আপনার চুল সুস্থ রাখতে নিয়মিত চুলের যত্ন অপরিহার্য। একইভাবে চুলে তেল লাগাতে হবে। তাহলেই আপনার চুল ভালো পুষ্টি পাবে। তৈলাক্ত না হলে প্রতিদিন চুল না ধোয়াই ভালো।

57

প্রতিদিন চুল ধোয়ার ফলে সমস্যা

প্রতিদিন শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার ফলে আপনার চুল পরিষ্কার দেখাবে। কিন্তু এটি সময়ের সাথে সাথে আপনার চুল রুক্ষ করে তোলে। এছাড়াও, এটি আরও জট পায়। বিশেষ করে চুলের আগায়। এছাড়াও আপনার চুল নির্জীব এবং শুষ্ক দেখাবে।

এছাড়াও.. প্রতিদিন চুল ধোয়ার ফলে চুল তার প্রাকৃতিক রঙ ও উজ্জ্বলতা হারায়। এমন পরিস্থিতিতে ভালো কন্ডিশনার দিয়ে আপনার চুল আবার সুন্দর করে তুলতে পারেন। 

67

সপ্তাহে কতবার চুল ধোয়া উচিত?

আপনার যে ধরনের চুলই হোক না কেন.. সপ্তাহে দুই থেকে তিনবার চুল ধোয়া ভালো। এতে চুলে প্রাকৃতিক তেল থাকে। এতে আপনার চুল রুক্ষ হওয়ার সম্ভাবনা কম থাকে।

এছাড়াও এটি তৈলাক্ত হয় না। শুষ্ক বা কোঁকড়া চুলের জন্য চুলের আর্দ্রতা ধরে রাখতে কম ঘন ঘন ধোয়া উপকারী। একইভাবে তৈলাক্ত চুল প্রতিদিন ধোয়া উপকারী। 

77

চুল ধোয়ার সঠিক উপায় কি? 

চুল সঠিকভাবে ধুতে হালকা গরম জলে চুল ধুতে হবে। এরপর অল্প পরিমাণে শ্যাম্পু মাথায় লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। চুল ভালো করে ধুয়ে ফেলার পর চুলের আগা পর্যন্ত ভালো করে কন্ডিশনার লাগাতে হবে। চুলের আর্দ্রতা ধরে রাখতে চুল ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে। গরম জল মোটেও ব্যবহার করা উচিত নয়। অথবা শক্ত করে ঘষা উচিত নয়। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos