চুলের যত্নে ব্যবহারর করুন লবঙ্গ জল, রইল কয়টি বিশেষ উপায়ের হদিশ, ব্যবহারে মিলবে উপকার

চুলের সকল সমস্যা দূর করতে অনেকেই ব্যবহার করেন ঘরোয়া উপাদান। কেউ কেউ আবার ভরসা রাখের তেলের ওপর। তেমনই এবার চুলের যত্নে ব্যবহার করতে পারেন লবঙ্গ জল। এই পাঁচ উপায় ব্যবহারে মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Feb 10, 2023 10:44 AM IST

চুল নিয়ে নানান সমস্যা লেগে থাকে। রুক্ষ্ম চুল, চুল পড়া, অকাল পক্কতা কিংবা ডগা চেরা। এই সকল সমস্যা দূর করতে অনেকেই ব্যবহার করেন ঘরোয়া উপাদান। কেউ কেউ আবার ভরসা রাখের তেলের ওপর। তেমনই এবার চুলের যত্নে ব্যবহার করতে পারেন লবঙ্গ জল। এই পাঁচ উপায় ব্যবহারে মিলবে উপকার।

রিঠে ও লবঙ্গ জল দিয়ে প্যাক বানান। একটি পাত্রে রিঠে নিন। তাতে জল দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। অন্য একটি পাত্রে জল নিন। তাতে পরিমাণ মতো লবঙ্গ দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে নিন। আবার পরের দিন সকালে রিঠে চটকে নিন। তার সঙ্গে মেশান লবঙ্গ জল। ভালো করে মিশিয়ে নিন। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। মাত্র ৫ মিনিট রেখে ধুয়ে নিন। রিঠে শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারেন।

 

মধু ও লবঙ্গ জল দিয়ে কন্ডিশনার বানাতে পারেন। যাদের চুল খুব রুক্ষ্ম। তারা এটি ব্যবহার করতে পারেন। তাতে পরিমাণ মতো লবঙ্গ দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে নিন। এর সঙ্গে মেশান মধু। তুলোয় করে স্ক্যাল্প থেকে ডগা পর্যন্ত লাগান এই উপাদান।

অ্যাভোকাডো, লবঙ্গ জল ও রোজমেরি অয়েল দিয়ে বানাতে পারেন হেয়ার প্যাক। অ্যাভোকাডো কেটে ভিতরের সবুজ অংশ আলাদা করে নিন। তা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান লবঙ্গ জল ও রোজমেরি অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার ২০ মিনিট অপেক্ষা করুন। শ্যাম্পু করে নিন। এতে চুলের রুক্ষ্ম ভাব দূর হবে। সঙ্গে চুল নরম হবে ও চুল পড়া বন্ধ হবে।

লবঙ্গ জল ও অ্যালোভেরা দিয়ে বানাতে পারে প্যাক। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান লবঙ্গ জল। ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান।

লবঙ্গ জল ও মেথি দিয়ে প্যাক বানান। একটি পাত্রে মেথি ভিজিয়ে রাখুন। সকালে উঠে তা বেটে নিন। এর সঙ্গে মেশান লবঙ্গ জল। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই প্যাক।

আরও পড়ুন

Teddy Day স্পেশ্যাল হয়ে উঠবে এই উপায়, রইল বিশেষ কয়টি আইডিয়া, দেখে নিন কী করবেন

মালয়ালম অভিনেত্রীকে সম্মান জানাল গুগল, দেখে নিন এই অভিনেত্রীর অবদানের কথা

ব্যবহার করুন এই চারটি ফেসপ্যাকের মধ্যে একটি, নিষ্প্রাণ ত্বকে মুহূর্তে আসবে জেল্লা

Share this article
click me!