এই কয় উপায় ব্যবহার করুন পাতিলেবু, শীতের মরশুমে মিলবে উপকার, দেখে নিন এক ঝলকে

শীতের মরশুমে চুলের সমস্যা দূর করতে এই কয় উপায় ব্যবহার করুনে পাতিলেবুর। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 10:49 AM IST

চুলের যত্নে পাতিলেবু ব্যবহারের চল বহু পুরনো। খুশকি দূর করতে অনেকেই পাতিলেবু ব্যবহার করে থাকেন। কেউ পাতিলেবু রস সরাসরি স্ক্যাল্পে লাগান, কেউ দইয়ের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে লাগান তো কেউ নারকেল তেলের সঙ্গে মেশান পাতিলেবুর রস। এবার শীতের মরশুমে চুলের সমস্যা দূর করতে এই কয় উপায় ব্যবহার করুনে পাতিলেবুর। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

শ্যাম্পুর সঙ্গে পাতিলেবু রস নিশিয়ে নিন। শ্যাম্পুর বোতলে ১ টেবিল চামচ পাতিলেবু রস দিন। এবার তা দিয়ে শ্যাম্পু করুন। এতে মিলহে উপকার।

আমন্ড অয়েলের সঙ্গে পাতিলেবু রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। শীতের মরশুমে চুল নরম করতে পাতিলেবু রস ও আমন্ড অয়েল মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

শীতের সময় খুশকির সমস্যা খুবই দেখা যায়। এই সময় স্ক্যাল্পে অনেকেরই সংক্রমণ হয়। এর থেকে মুক্তি পেতে পাতিলেবু রস ও নিমপাতা দিয়ে প্যাক বানান। নিমপাতা বেটে নিন প্রথমে। তারপর তারসঙ্গে মেশান পাতিলেবু রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

অ্যালোভেরা জেল ও পাতিলেবুর রস দিয়ে বানান প্যাক। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান পরিমাণ মতো পাতিলেবুর রস। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

ক্যাস্টর অয়েস, অলিভ অয়েল ও লেবুর রস দিয়ে বানিয়ে নিন প্যাক। একটি পাত্রে সম পরিমাণ ক্যাস্টর অয়েস ও অলিভ অয়েল নিন। ভালো করে মিশিয়ে নিন । এবার তাতে মেশান লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্পে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

মধু ও পাতিলেবুর রস ও অলিভ অয়েল দিয়ে প্যাক বানান। সম পরিমাণ মধু, পাতিলেবুর রস ও অলিভ অয়েল নিন। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই প্যাক। 

 

আরও পড়ুন-

মারুতি XUV700 থেকে স্কোডা কুসাক- রইল ২০২২ সালের সেরা পাঁচটি নিরাপদ গাড়ির কথা, দেখে নিন এক ঝলকে

করোনার নতুন রূপ BF.7-এ পুরনো ভ্যাকসিন কি কার্যকর হবে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

বড়দিনে কেন কেক কাটা হয়, ১৬ শতক থেকে চলছে এই প্রথা, জেনে নিন এর ইতিহাস

 

Share this article
click me!