Gray Hair: পাতিলেবুর গুণে দূর হবে সাদা চুলের সমস্যা, জেনে নিন কী করবেন

নারকেল ও লেবুর রস দিয়ে বানান প্যাক। একটি পাত্রে পরিমাণ মতো নারকেল তেল নিন। তাতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 2:18 PM IST

কখনও খুশকি, কখনও চুল পড়া। এই সবের সঙ্গে দেখা দেয় অকাল পক্কতা। হঠাৎ করে মাথায় একটা সাদা চুল দেখতে পেলে অনেকেরই ঘুম উড়ে যায়। কেউই চান না তার চুল পাকতে শুরু করুক। তবে, দূষণ আর বিভিন্ন কেমিক্যালের ব্যবহারের জন্য অনেকের চুলই খারাপ প্রভাব পড়ে। অকাল পক্কতা দেখা দেয়। এবার থেকে নিয়মিত ব্যবহার করুন পাতিলেবু। এই কয় উপায় পাতিলেবুর ব্যবহারে দূর হবে অকালপক্কতার সমস্যা।

নারকেল ও লেবুর রস দিয়ে বানান প্যাক। একটি পাত্রে পরিমাণ মতো নারকেল তেল নিন। তাতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ৩ দিন ব্যবহারে মিলবে। পাতিলেবুতে আছে ভিটামিন সি। তেমনই নারকেল তেলের গুণে নতুন চুল গজায়, চুল পড়া বন্ধ হবে তেমনই দূর হবে সাদা চুলের সমস্যা। এবার থেকে এই প্যাক প্রতি সপ্তাহে ব্যবহার করুন। মিলবে উপকার।

সাদা চুল দেখা দিলে ঘর ঘর শ্যাম্পু করার অভ্যেস ত্যাগ করুন। শ্যাম্পুতে থাকা কেমিক্যালের জন্য চুলে পাক ধরতে পারে। দুশ্চিন্তা করার জন্য চুল সাদা হতে থাকে। তাই এই জিনিস ধরে বসে থাকবেন না। চুল সাদা হলে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা ভাবনা চিন্তা করুন। বারে বারে চুলে হাত দেওয়ার অভ্যেস আজই ত্যাগ করুন। অনেকেরই এমন স্বভাব থাকে। বারে বারে চুলে হাত দেবেন না। অনেকেই চুলে স্টাইলিং করার জন্য হিট দেন। অথবা চুল শুকনো করতে ড্রায়ার ব্যবহার করেন। এর থেকে চুল সাদা হয়ে যায়। তাই যতটা পারবেন বন্ধ করুন এমন হিট দেওয়া।

এরই সঙ্গে রোজ পুষ্টিকর খাবার খান। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খেলে মিলবে উপকার। এরই সঙ্গে সঠিক পণ্য ব্যবহার করুন। চুলের উপযুক্ত পণ্য ব্যবহার না করলে সমস্যা বাড়তে থাকে। চুলের যত্নে অবশ্যই প্যাক লাগান। সঠিক প্যাকের ব্যবহারে চুল ভালো থাকবে। চুল হবে সিল্কি। তেমনই চুলের রুক্ষ্ম ভাব দূর হবে। এরই সঙ্গে চুলে এমন পণ্য ব্যবহার করুন যা চুল পুষ্টি জোগাবে। তেমনই পাতিলেবুর গুণে দূর হবে সাদা চুলের সমস্যা। এবার থেকে চুলের যত্নে এই বিশেষ উপায় ব্যবহার করুন পাতিলেবুর রস। মিলবে উপকার।

 

আরও পড়ুন

আপনিও কি ছোট ছোট কথায় রেগে যান, যদি ডিসথাইমিক ডিজঅর্ডারের শিকার হন তবে সাবধান

পারকিনসন রোগ তরুণদের মধ্যেও দ্রুত ছড়িয়ে পড়ছে, জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন

গরমে প্রতিদিন পাতে রাখুন এক টুকরো তরমুজ, মুক্তি মিলবে এতগুলো সমস্যা থেকে

Share this article
click me!