ত্বকের যত্নে এই কয় উপায় ব্যবহার করুন পাতিলেবুর খোসা, মিলবে উপকার, জেনে নিন কীভাবে

ত্বকের যত্নে পাতিলেবুর ব্যবহার বহু পুরনো। এবার পাতিলেবুর বদলে ব্যবহার করুন পাতিলেবুর খোসা। রইল বিশেষ টোটকার হদিশ। দেখে নিন ত্বকে যত্নে কীভাবে পাতিলেবুর খোসা ব্যবহার করবেন।

Sayanita Chakraborty | Published : Feb 28, 2023 6:11 AM IST

ত্বক নিয়ে নানান সমস্যা লেগে থাকে। প্রতি মরশুমের ভিন্ন সমস্যা। শীতে রুক্ষ্ম ভাব, গরমে তেলা ত্বক। তেমনই বর্ষায় অনেকেরই দেখা যায় ত্বকে নানান সংক্রমণ। ত্বক নিয়ে নানান সমস্যা লেগে থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। কেউ পার্লার ট্রিটমেন্ট করান। কেউ আবার ব্যবহার করেন নিত্য নতুন পণ্য। এবার ত্বকে সমস্যা দূর করুন পাতিলেবুর খোসার সাহায্যে। ত্বকের যত্নে পাতিলেবুর ব্যবহার বহু পুরনো। এবার পাতিলেবুর বদলে ব্যবহার করুন পাতিলেবুর খোসা। রইল বিশেষ টোটকার হদিশ। দেখে নিন ত্বকে যত্নে কীভাবে পাতিলেবুর খোসা ব্যবহার করবেন।

একটি পাত্রে বেসন নিন। তাতে মেশন পরিমাণ মতো দুধ। এবার মেশান পাতিলেবুর খোসা গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। এবার তা ত্বকে লাগান। অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। ত্বকের যাবতীয় কালচে ভাব দূর হবে।

একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান পাতিলেবুর খোসা গুঁড়ো। মেশান সম পরিমাণ চন্দন গুঁড়ো। এবার তা ত্বকে লাগান। অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। ত্বকে আসবে জেল্লা। ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন এই প্যাক।

তেমনই দুধের সঙ্গে পাতিলেবুর খোসা মিশিয়ে ব্যবহার করতে পারেন। ত্বকে জেল্লা আনতে, ট্যান দূর করতে ব্যবহার করতে পারেন এই প্যাক। ত্বকে যত্নে ব্যবহার করতে পারেন এমন প্যাক। একটি পাত্রে পরিমাণ মতো দুধ নিন। তাতে মেশান পাতিলেবুর খোসা। ভালো করে মিশিয়ে নিন। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন এই প্যাক।

পাতিলেবুর খোসা ও কমলালেবুর রস দিয়ে ত্বকের যত্ন নিয়ে পারেন। একটি পাত্রে কমলালেবুর রস নিন। তাতে মেশান পাতিলেবুর খোসা গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। তা ত্বকে লাগান। অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। ত্বকে আসবে জেল্লা।

লবঙ্গ, পাতিলেবুর খোসা গুঁড়ো ও গোলাপ জল দিয়ে প্যাক বানান। একটি পাত্রে পরিমাণ মতো লবঙ্গ গুঁড়ো, পাতিলেবুর খোসা গুঁড়ো ও গোলাপ জল মিশিয়ে নিন নিন। এবার তা ত্বকে লাগান। অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। ত্বকে আসবে জেল্লা। ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন এই প্যাক।

 

 

আরও পড়ুন

অধিক পরিমাণে চিনি খাওয়ার কারণে বাড়ছে হার্টের রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

মেনে চলুন এই বিশেষ টিপস, নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল, জেনে নিন সুস্থ থাকার সহজ উপায়

খুশকি দূর করতে এই কয় উপায় ব্যবহার করুন মেথি, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কী করবেন

Share this article
click me!