মেথির গুণে মুক্তি পান খুশকি থেকে, রইল শীতের বিশেষ টোটকার হদিশ, দেখে নিন কী করবেন

রুক্ষ্ম চুল, ডগা চেরা থেকে শুরু করে খুশকির সমস্যায় ভোগেন প্রায় সকলেই। এই সময় খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন মেথি। এই কয় উপায় মেথি ব্যবহার করুন। এতে মিলবে উপকার।

Web Desk - ANB | / Updated: Nov 21 2022, 05:15 AM IST

শীতের মরশুমে চুলের যাবতীয় সমস্যায় জেরবার অবস্থা হয় অনেকেরই। এই সময় রুক্ষ্ম চুল, ডগা চেরা থেকে শুরু করে খুশকির সমস্যায় ভোগেন প্রায় সকলেই। এই সময় খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন মেথি। এই কয় উপায় মেথি ব্যবহার করুন। এতে মিলবে উপকার।

মেথির প্যাক- একটি বাটিতে জল নিন। তাতে ২ টেবিল চামচ মেথি ভিজিয়ে রাখুন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার এই প্যাক স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই প্যাক। এতে চুল পড়াও বন্ধ হবে। খুবই উপকারী এই প্যাক।

মেথি ও লেবুর প্যাক- একটি বাটিতে জল নিন। তাতে ২ টেবিল চামচ মেথি ভিজিয়ে রাখুন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার তাতে মেশান লেবুর রস। ভালো করে মিশিয়ে নিন। প্যাকটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই প্যাক।

মেথি ও দইয়ের প্যাক- সারা রাত ১ বাটি জলে ২ টেবিল চামচ মেথি ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এতে সম পরিমাণ দই মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

মেথি ও নারকেল তেল- মেথি প্রথমে বেটি নিন। এবার তাতে পরিমাণ মতো নারকেল তেল মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই প্যাক।

মেথি ও আমলা পাউডার- একটি বাটিতে জল নিন। তাতে ২ টেবিল চামচ মেথি ভিজিয়ে রাখুন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। তাতে মেশান পরিমাণ মতো আমলা পাউডার। চাইলে আমলা সেদ্ধ করে বেটে নিন। মেথি বাটা ও আমলা বাটা ভালো করে মিশিয়ে নিন। এবার তা স্ক্যাল্পে লাগান। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। নিয়মিত ব্যবহার করুন এই প্যাক। এটি চুলের জন্য বেশ উপকারী।

 

আরও পড়ুন-

ঘরেই তৈরি করুন এই হোম মেড স্ক্রাব, যার ফলে শীতকালেও হাত থাকবে নরম ও সুন্দর

সেলিব্রেটিরা ঠিক যেমন ভাবে তারুণ্য বজায় রাখে এই টিপস অনুসরণ করলে আপনাকেও তরুণ লাগবে

নারকেল তেল দিয়ে বানিয়ে ফেলুন হেয়ার কন্ডিশনার, জেনে নিন শীতে কীভাবে চুলের যত্ন নেবেন

Share this article
click me!