ঘরেই তৈরি করুন এই হোম মেড স্ক্রাব, যার ফলে শীতকালেও হাত থাকবে নরম ও সুন্দর

আপনি ঘরে তৈরি অনেক ধরনের স্ক্রাবও ব্যবহার করতে পারেন । এটি ত্বকের ময়লা দূর করতে সাহায্য করবে। এটি ত্বকের মৃত কোষ দূর করতে কাজ করবে। এটি আপনার ত্বককে নরম ও হাইড্রেটেড রাখবে। আসুন জেনে নিই কিভাবে ঘরে বসেই তৈরি করতে পারেন হ্যান্ড স্ক্রাব।

 

Web Desk - ANB | Published : Nov 20, 2022 10:06 AM IST

বেশিরভাগ মানুষই তাদের মুখের সৌন্দর্য বাড়াতে নানা ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। কিন্তু প্রায়ই হাতের যত্ন উপেক্ষা করে। হাতে জমে থাকা ময়লা আমাদের সৌন্দর্য কমিয়ে দেয়। এমন পরিস্থিতিতে ত্বককে এক্সফোলিয়েট করতে আপনি ঘরে তৈরি অনেক ধরনের স্ক্রাবও ব্যবহার করতে পারেন । এটি ত্বকের ময়লা দূর করতে সাহায্য করবে। এটি ত্বকের মৃত কোষ দূর করতে কাজ করবে। এটি আপনার ত্বককে নরম ও হাইড্রেটেড রাখবে। আসুন জেনে নিই কিভাবে ঘরে বসেই তৈরি করতে পারেন হ্যান্ড স্ক্রাব।

কফি এবং কাঁচা দুধের তৈরি হ্যান্ড স্ক্রাব-

একটি পাত্রে ১ থেকে ২ চা চামচ কফি পাউডার নিন। এতে কিছু দুধ যোগ করুন। এই দুটি জিনিস মিশিয়ে হাত ভালো করে স্ক্রাব করুন। এর পরে, ১০ থেকে ১২ মিনিটের জন্য এটি হাতে রেখে দিন। আপনি এটি সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করতে পারেন। এটি আপনার হাতের সৌন্দর্য বাড়াতে কাজ করবে।

চিনি এবং অ্যালোভেরা হ্যান্ড স্ক্রাব

একটি পাত্রে ১ থেকে ২ চামচ চিনি নিন। এতে অ্যালোভেরা জেল দিন। এই দুটি ভালো করে মিশিয়ে হাতে লাগান। বৃত্তাকার গতিতে এটি ম্যাসাজ করুন। এটি ৫ থেকে ১০ মিনিটের জন্য রেখে দিন। আপনি সপ্তাহে ১ থেকে ২ বার ঘরে তৈরি এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন।

ওটস এবং দই হ্যান্ড স্ক্রাব

একটি পাত্রে ২ থেকে ৩ চামচ গ্রাউন্ড ওটস নিন। ওটসে ১ টেবিল চামচ দই মেশান। এই দুটি জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই স্ক্রাব দিয়ে কিছুক্ষণ হাত ম্যাসাজ করুন। এরপর ১৫ থেকে ২০ মিনিট এভাবে রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

মধু এবং চিনি হ্যান্ড স্ক্রাব

একটি পাত্রে চিনি ও মধু নিন। এতে লেবুর রস যোগ করুন। এই সব জিনিস একসাথে মেশান। এবার এটি দিয়ে আপনার হাত ম্যাসাজ করুন। কিছুক্ষণ থাকতে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এটি ত্বককে নরম করতে সাহায্য করবে। আপনি এটি সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করতে পারেন।

ওটস এবং দুধ হ্যান্ড স্ক্রাব

একটি বড় পাত্রে ১ চা চামচ ওটস নিন। এতে দুধ ও মধু যোগ করুন। এই সব জিনিস ভালো করে মিশিয়ে নিন। এটি দিয়ে ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এই স্ক্রাব মৃত কোষ দূর করতে কাজ করবে। এটি আপনার ত্বককে উজ্জ্বল এবং কোমল করতে সাহায্য করবে।

Share this article
click me!