গরমে ভীষণ মাথা চুলকায়? এভাবে দই ব্যবহার করে দেখুন, রাতারাতি মিলবে সমাধান

চুলের মাথার ত্বকে চুলকানি হয় পুষ্টির অভাব, ধুলোবালি এবং ঘামের কারণে। যদি আপনার মাথার ত্বকে চুলকানি হয় তবে আপনি এখানে উল্লেখিত প্রতিকারগুলির মাধ্যমে চুলকানি থেকে মুক্তি পেতে পারেন।

Parna Sengupta | Published : Mar 17, 2024 1:12 PM IST

মাথার চুলকানি আপনার জন্য বেশ অস্বস্তির কারণ হয়ে ওঠা পথে ঘাটে। মাথার ত্বকে চুলকানি হলে চুল আঁচড়ানোর কারণে দুর্বল হয়ে যেতে পারে। তীব্র চুলকানির কারণে, আপনি মাথার যে কোনও জায়গায় চুলকাতে শুরু করেন, যা বিব্রতকর অবস্থার কারণ হতে পারে। চুলের মাথার ত্বকে চুলকানি হয় পুষ্টির অভাব, ধুলোবালি এবং ঘামের কারণে। যদি আপনার মাথার ত্বকে চুলকানি হয় তবে আপনি এখানে উল্লেখিত প্রতিকারগুলির মাধ্যমে চুলকানি থেকে মুক্তি পেতে পারেন। স্বাস্থ্যকর মাথার ত্বকের জন্য, আপনি দই থেকে তৈরি এই ৩টি হেয়ার মাস্ক ট্রাই করতে পারেন।

দই এবং অ্যালোভেরা হেয়ার মাস্ক

চুলে লাগাতে দই এবং অ্যালোভেরার হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। শুষ্ক মাথার ত্বকের সমস্যায় দই উপকারী। এর জন্য একটি পাত্রে ৩-৪ চামচ দই নিয়ে তাতে ২ চামচ অ্যালোভেরা জেল এবং এক চামচ মধু মিশিয়ে নিন। তিনটিই মিশিয়ে চুল ও মাথার ত্বকে লাগান। প্রায় আধ ঘণ্টা পর মাথা ধুয়ে ফেলুন।

দই এবং মেথি চুলের মাস্ক

মাথার ত্বকের চুলকানি উপশম করতে, আপনি দই এবং মেথি দিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। এটি করতে মেথি দানা সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে এই দানাগুলো পিষে পেস্ট বানিয়ে তাতে সামান্য দই মেশান। এটি মিশিয়ে চুলে লাগান এবং আধ ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। এটি করলে মাথার চুলকানি থেকে মুক্তি মিলবে।

দই এবং কলার হেয়ার মাস্ক

দই ও কলা দিয়ে তৈরি হেয়ার মাস্ক শুষ্ক মাথার ত্বকের জন্য ভালো। এটি খুশকি ও চুলকানির সমস্যা দূর করে। কলার হেয়ার মাস্ক লাগাতে, অর্ধেক কলা ম্যাশ করুন। একটি পাত্রে কলা রাখুন, তাতে দুই চামচ দই মিশিয়ে চুলে লাগান। ১৫-২০ মিনিট রেখে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!