বর্ষার মরশুমে পায়ের যত্নে ব্যবহার করুন এই কয়টি প্যাক, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

বর্ষায় পায়ের যাবতীয় সমস্যা দূর করতে এবার নিন পায়ের যত্ন নিতে ব্যবহার করুন এই কয়টি প্যাক, জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Jun 26, 2023 9:18 AM IST

বর্ষার মরশুমে পায়ের সমস্যায় সব থেকে বেশি ভোগেন সকলে। এই সময় নোংরা জলের কারণে ও সারাদিন ভিজে ভাবের কারণে পায়ে নানান সমস্যা দেখা দেয়। কখনও পায়ে চুলকানির সমস্যা দেখা দেয়, কখনও পা ফাটার সমস্যা দেখা দেয় তো পায়ে জল বসে নখের সমস্যাও হয় অনেকের। পায়ের যাবতীয় সমস্যা দূর করতে এবার নিন পায়ের যত্ন নিতে ব্যবহার করুন এই কয়টি প্যাক, জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

বেসন ও হলুদ দিয়ে প্যাক বানান। প্রথমে হলুদের টুকরো ভালো করে বেটে নিন। এবার একটি পাত্রে বেসনের সঙ্গে মেশান হলুদ। তাতে দিন সামান্য গোলাপ জল। পরিমাণ মতো জল দিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা পায়ে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন।

ময়দা, চন্দন ও হলুদ দিয়ে প্যাক বানান। প্রথমে হলুদের টুকরো ভালো করে বেটে নিন। এবার একটি পাত্রে ময়দা নিয়ে তাতে হলুদ বাটা, চন্দন বাটা দিয়ে ভালো করে মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। পা পরিষ্কার করে নিয়ে এই প্যাক লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন।

শসা, লেবুর রস ও অলিভ অয়েল দিয়ে বানিয়ে ফেলুন ফুট মাস্ক। প্রথমে একটি শসা ব্লেন্ড করে নিন। তারপর তাতে মেশান লেবুর রস। মেশান পরিমাণ মতো অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে নিন। এবার পা ভালো করে পরিষ্কার করে নিয়ে পুরু করে ফুট মাস্কটি লাগাবেন। কিছুক্ষণ পর পা ধুয়ে নিন।

ময়দা ও গোলাপ জল দিয়ে বানাতে পারেন ফুট মাস্ক। এভাবে পায়ের যত্ন নিন। একটি পাত্রে পরিমাণ মতো ময়দা নিন। তাতে মেশান গোলাপ জল। মেশান পরিমাণ মতো জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। পুরু করে ফুট মাস্কটি লাগাবেন। কিছুক্ষণ পর পা ধুয়ে নিন। পা হবে নরম।

কিংবা পায়ের যত্ন নিতে, ওটস, মধু ও লেবুর রস দিয়ে বানিয়ে ফেলুন প্যাক। বর্ষার মরশুমে বেশ উপকারী এই প্যাক। ওটস ভালো করে বেটে মিহি করে নিন। এবার তাতে মেশান মধু। মেশান পরিমাণ মতো লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি পায়ে ভালো করে লাগান। কিছুক্ষণ পর পা ধুয়ে নিন। পা হবে নরম। তেমনই বর্ষার দূর হবে পায়ের যাবতীয় সমস্যা। 

 

আরও পড়ুন

বিশেষজ্ঞকে ‘পাগলের ডাক্তার’ ভেবে যদি মানসিক ব্যধিগ্রস্ত মানুষ চিকিৎসা করাতে রাজি না হন, তাহলে তাঁকে সাহায্য করবেন কীভাবে?

জলের কারণে যে রোগগুলি শরীরে বাসা বাধে, তাই বর্ষার শুরুতেই এইভাবে নিন নিজের যত্ন

শরীরে মশার কামড়ে চুলকানি এবং লাল দাগ, চট করে মুক্তি পেতে এই ব্যবস্থা নিন

 

Share this article
click me!