ভালোবাসার সপ্তাহে দিপ্তীময় ত্বক পেতে কাজে লাগান গোলাপ, বাড়িতেই তৈরি করে ফেলুন ৩ রকমের ফেস প্যাক

সুস্থ ত্বকের জন্য আপনি এটি থেকে অনেক ধরনের ফেসপ্যাক তৈরি করতে পারেন। আপনি মধু, কাঁচা দুধ এবং চন্দন গুঁড়ো ব্যবহার করে গোলাপ থেকে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন।

 

deblina dey | Published : Feb 7, 2024 8:23 AM IST / Updated: Feb 07 2024, 01:59 PM IST

রোজ ডে এই স্পেশাল দিনটি ভালোবাসার সপ্তাহের প্রথম দিন। এর সৌন্দর্য এবং সুগন্ধ ছাড়াও, ফুলটি তার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের জন্যও পরিচিত। আপনি কি জানেন যে এই ফুলটি আপনার ত্বকের জন্যও কতটা উপকারী। আপনি এই ফুলকে আপনার ত্বকের যত্নের রুটিনের জন্যও কাজে লাগাতে পারেন। গোলাপ ফুলে উপস্থিত বিভিন্ন ভিটামিন, মিনারেল এবং অয়েল আপনার ত্বকের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়।

সুস্থ ত্বকের জন্য আপনি এটি থেকে অনেক ধরনের ফেসপ্যাক তৈরি করতে পারেন। আপনি মধু, কাঁচা দুধ এবং চন্দন গুঁড়ো ব্যবহার করে গোলাপ থেকে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন।

অ্যালোভেরা এবং গোলাপ ফেসপ্যাক

গোলাপের পাপড়ি, অ্যালোভেরা জেল এবং গোলাপ জল। ২ টো টাটকা গোলাপের পাপড়ি থেতো করুন। এতে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল মেশান। ভালো করে মিশিয়ে নিন। পেস্টটি খুব ঘন হলে তাতে সামান্য গোলাপ জল মেশান। এটি আপনার মুখ এবং ঘাড়ে ২০ মিনিটের জন্য প্রয়োগ করুন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে।

মধু এবং গোলাপের ফেসপ্যাক-

এর জন্য লাগবে গোলাপের পাপড়ি, মধু ও গোলাপজল। প্রথমে টাটকা গোলাপের পাপড়ি নিয়ে ভালো করে ধুয়ে নিন। এগুলিকে গোলাপ জলে ৩-৪ ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর ভেজানো পাপড়ি ও গোলাপজল মিশিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এটি প্রস্তুত হয়ে গেলে, এটি বের করে নিন এবং ৩ টেবিল চামচ মধু যোগ করুন। এক সঙ্গে মিশ্রিত করুন এবং মিশ্রণটি ২০-৩০ মিনিটের জন্য ঠাণ্ডা করুন এবং ফ্রিজে রেখে দিন। এই ফেসপ্যাকটি আপনার ত্বকে লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। ১৫ থেকে ৩০ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এরপর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

চন্দন গুঁড়ো এবং গোলাপ ফেসপ্যাক-

এর জন্য আপনার লাগবে গোলাপের পাপড়ি, চন্দনের গুঁড়া এবং কাঁচা দুধ। প্রথমে ২টো টাটকা গোলাপের পাপড়ি নিন এবং পেস্ট তৈরি করতে পিষে নিন। এই পেস্টে প্রয়োজন মত ১-২ চা চামচ চন্দন গুঁড়ো এবং কাঁচা দুধ যোগ করুন। ফেসপ্যাক তৈরি করতে ভালো করে মিশিয়ে নিন। মুখে লাগান। এটি পুরোপুরি শুকানো পর্যন্ত এটি ছেড়ে দিন। এর পর ধুয়ে ফেলুন।

Read more Articles on
Share this article
click me!