Hair care: গর্ভাবস্থায় চুলের সমস্যায় ভুগছেন? মেনে চলুন এই কয়েকটি টিপস

একটি সন্তানকে জন্ম দেওয়ার জন্য একজন মহিলাকে বেশ কয়েকটি হার্ডেল পার হতে হয়। অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। মন থেকে স্বাস্থ্য অনেক কিছুই প্রভাবিত করে।

 

Saborni Mitra | Published : Feb 5, 2024 6:08 PM IST

মা হওয়া যে কোনও মহিলার জীবনে গুরুত্ব একটি অধ্যায়।এটি মহিলাদের জীবনে সবথেকে সুন্দর একটি সময়। কিন্তু একটি সন্তানকে জন্ম দেওয়ার জন্য একজন মহিলাকে বেশ কয়েকটি হার্ডেল পার হতে হয়। অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। মন থেকে স্বাস্থ্য অনেক কিছুই প্রভাবিত করে। তবে গর্ভাবতী অনেক মহিলাই চুল নিয়ে প্রায় বিপর্যস্ত হয়ে পড়েন। শরীরের হরমনোর পরিবর্তনের কারণেই চুল ঝরে যায়। চুল পড়ে যায় বা খসখসে ড্রাই হয়ে যায়। কয়েকটি নিয়ম রয়েছে সেগুলি মেনে চললে আর কোনও সমস্যাই হয় না।

গর্ভাবস্থায় নিয়মিত চুলে তেল লাগান জরুরি। ম্যাসাজ করতে হয়। এতে চুলের ঘনত্ব বৃদ্ধি পায়। এই সময় সপ্তাহে তিন দিন চুলে তেল দিয়ে ম্যাসাজ করুন। চাইলে মাথায় গরম তোলায়ে জড়িয়ে রাখতে পারেন। তাতে চুলের স্বাস্থ্য ভাল হবে।

২. গর্ভাবস্থায় নিয়মত চুলে শ্যাম্পু করবেন। কনডিশনার ব্যবহার করুন। তাতে চুলের সমস্যা কমবে।

৩. এই সময় কখনই চুলে কোনও রকম রঙ করবেন না। তাতে সন্তানের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। চাইলে হেনা করতে পারেন।

৪. গর্ভাবস্থায় ভিজে চুল আচড়াবেন না। তাতে চুল আরও ঝরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। চুল শুকিয়ে গেলে চুল আঁচড়াবেন। স্নানের পর চুল ভালকরে মুছে নিতে হবে।

৫. গর্ভাবস্থায়  চুলের যত্ন নেওয়া জরুরি। এই সময় দিনে বেশ কয়েকবার চুল আঁচড়ান। চুল ভাল করে বেঁধে রাখুন। তাহলে চুলের সমস্যা অনেকটাই কমে যাবে। 

৬. গর্ভাবস্থায় কিন্তু একটি হালকা শ্যাম্পু ব্যবহার করতে হবে। না হলে চুলের সমস্যা দেখা দিতে পারে। কারণ এই সময় অনেক মহিলা নানা ধরনের ওষুধ খাতে।  

Share this article
click me!