শরীর থেকে গায়েব হবে অস্বস্তিকর স্ট্রেচ মার্কস, শুধু মেনে চলুন এই কয়েকটা টিপস

স্ট্রেচ মার্ক কমানোর অনেকগুলি ঘরোয়া প্রতিকার রয়েছে। আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া উপায়ের কথা বলব যা অবলম্বন করে আপনি চিরতরে স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে পারেন।

Parna Sengupta | Published : Sep 5, 2024 7:22 PM IST

প্রায়শই শরীরে বিশেষ করে পেট, উরু বা অন্যান্য স্থানে স্ট্রেচ মার্কস দেখা যায়। এগুলি সাধারণত গর্ভাবস্থা বা দ্রুত ওজন বৃদ্ধির কারণে হতে পারে। অনেকেই শরীরে স্ট্রেচ মার্ক পছন্দ করেন না। তবে চিন্তা করবেন না, স্ট্রেচ মার্ক কমানোর অনেকগুলি ঘরোয়া প্রতিকার রয়েছে। আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া উপায়ের কথা বলব যা অবলম্বন করে আপনি চিরতরে স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে পারেন।

স্ট্রেচ মার্ক কমাতে ঘরোয়া উপায়

Latest Videos

অ্যালোভেরার অনেকগুলি অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং নিরাময় বৈশিষ্ট্য রয়েছে। এটি সরাসরি প্রসারিত দাগের উপর প্রয়োগ করলে ত্বকে পুষ্টি যোগায় এবং দাগ কমাতে পারে। অ্যালোভেরা পাতা থেকে তাজা জেল বের করুন। এই জেলটি স্ট্রেচ মার্কগুলিতে লাগিয়ে ১০-১৫মিনিট রেখে তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল ত্বককে ময়েশ্চারাইজ করতে এবং স্ট্রেচ মার্ক কমাতে খুবই কার্যকর বলে মনে করা হয়। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য ত্বককে নরম এবং কোমল করে তোলে, যার কারণে স্ট্রেচ মার্ক ধীরে ধীরে কমতে পারে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে আক্রান্ত স্থানে নারকেল তেল লাগিয়ে আলতো করে ম্যাসাজ করুন।

মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক মেরামত করতে সাহায্য করে। এটি স্ট্রেচ মার্কগুলিতে লাগিয়ে আলতো করে ম্যাসাজ করুন, কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন।

আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ত্বকের উন্নতি ও মেরামত করতে সাহায্য করে। আলু গ্রেট করে এর রস বের করুন। তারপর এই রস স্ট্রেচ মার্কগুলিতে লাগিয়ে ১০-২০ মিনিট রেখে কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

ডিমের সাদা অংশ ত্বককে টানটান ও টোন করতে সাহায্য করে, যা স্ট্রেচ মার্ক কমাতে কার্যকরী হতে পারে। একটি ডিমের সাদা অংশ বিট করুন এবং সরাসরি স্ট্রেচ মার্কগুলিতে লাগান। শুকাতে দিন এবং কিছুক্ষণ পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

ভিটামিন ই তেল ত্বকে পুষ্টি জোগায় এবং স্ট্রেচ মার্ক কমাতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং এর মেরামতে সাহায্য করে। ভিটামিন ই ক্যাপসুল ভেঙ্গে তার তেল সরাসরি স্ট্রেচ মার্কগুলিতে লাগিয়ে আলতো করে ম্যাসাজ করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

কর্মবিরতি অব্যাহত! ‘ভয়ের পরিবেশ’ দূর করার দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা | RG Kar Protest
'CBI-এর রিপোর্টে যা আছে, যেদিন প্রকাশ্যে আসবে...' যা বলেদিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News