লক্ষ্মীপুজোর দিন গৃহসজ্জায় মেনে চলুন এই বিশেষ টিপস, জেনে নিন কী কী করবেন

দেবীর কৃপা দৃষ্টি পেতে শুধু আরাধনা করলেই হল না। সঙ্গে সঠিক ভাবে গৃহসজ্জা করুন। মা লক্ষ্মীকে প্রসন্ন করতে গৃহ পরিষ্কার রাখা সবার আগে প্রয়োজন। আজ লক্ষ্মী পুজোর দিন ঘর সাজান এই পাঁচ উপায়। জেনে নিন কীভাবে।

Web Desk - ANB | Published : Oct 9, 2022 6:29 AM IST

চলছে পুজোর প্রস্তুতি। তিথি অনুসারে ৯ অক্টোবর পুজিত হবেন দেবী লক্ষ্মী। কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি থাকছে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। অধিকাংশ বাড়িতে আজই রাতে হবে দেবীর আরাধনা। কোজাগরী শব্দের অর্থ যে রাত জাগে। কথিত আছে, রাত জেগে দেবী লক্ষ্মীর আরাধনা করলে মিলবে উপকার। ঘটবে আর্থিক উন্নতি। বৃদ্ধি পাবে ধন সম্পত্তি। অন্য দিকে, দেবীর কৃপা দৃষ্টি পেতে শুধু আরাধনা করলেই হল না। সঙ্গে সঠিক ভাবে গৃহসজ্জা করুন। মা লক্ষ্মীকে প্রসন্ন করতে গৃহ পরিষ্কার রাখা সবার আগে প্রয়োজন। আজ লক্ষ্মী পুজোর দিন ঘর সাজান এই পাঁচ উপায়। জেনে নিন কীভাবে। 

ভুলেও পুজোর দিন বাড়িতে কোনও আবর্জনা রাখবেন না। পুরনো অপ্রয়োজনীয় জিনিস জমিয়ে অনেকেই ঘর নোংরা করেন। এতে ক্রুদ্ধ হন দেবী। মেনে চলুন এই বিশেষ টিপস। আজ পুজো শুরুর আগে বাড়ির সকল আবর্জনা পরিষ্কার করে নিন। 

আজ অবশ্যই আলপান আঁকুন। লক্ষ্মী পুজোয় আলপনা দেওয়ার রীতি বহু পুরনো। আজ অবশ্যই আলপনা আঁকুন ধরে। দেবীর পায়ের নকশা করবেন। এতে দেবী আপনার গৃহে প্রবেশ করবেন।  

ঘরের কোণায় আলো জ্বালান আজ। আজ বাড়ির কোনও কোণা অন্ধকার রাখবেন না। এতে দেবী অসন্তুষ্ট হন। আজ ঘরের সকল কোণায় আলো জ্বালিয়ে রাখুন। গৃহসজ্জার ক্ষেত্রে বিভিন্ন ধরনের আলো কিনতে পারেন। যা দিয়ে বাড়ি সাজিয়ে নিন।    

বাড়ির প্রবেশ দ্বারা সাজান প্রদীপ দিয়ে। আজ প্রধান দরজায় অবশ্যই রাখুন প্রদীপ। প্রবেশ দ্বারা আলোকিত রাখুন। এই স্থানে কোনও আলো লাগিয়ে নিন। প্রবেশ দ্বারে রাখার জন্য নানান নকশার আলো পাওয়া যায়। এমন একটি কিনে সাজিয়ে ফেলুন বাড়ির এই স্থান। শাস্ত্র মতে, প্রবেশ দ্বার আলোকিত থাকলে দেবী গৃহে প্রবেশ করেন। আজ গৃহ সজ্জার ক্ষেত্রে মাথায় রাখুন এই শাস্ত্র মত। 

 তেমনই আজ সুগন্ধী ছড়াতে ভুলবেন না। রুম ফ্রেশনার, ধূপ, অ্যারোমাথেরাপি মোমবাতি দিয়ে ঘর সাজান। এতে ঘরে পুজোর আমেজ আসবে। লক্ষ্মী পুজোর সকালে এই কাজ করতে ভুলবেন না। আপনার বাড়িতে ছোট ছোট এই কয়টি পরিবর্তন বদলে দিতে পারে পুরো বাড়ির লুক। এতে প্রসন্ন হবেন দেবী। মেনে চলুন এই বিশেষ টিপস। লক্ষ্মী পুজোর দিন ঘর সাজান এই উপায়।  
 

আরও পড়ুন- লক্ষ্মী পুজোয় গুড় দিয়ে তৈরি করুন এই পাঁচটি পদ, জেনে নিন দেবীকে কী কী নিবেদন করবেন

আরও পড়ুন- লক্ষ্মীপুজোয় আপনার আঁকা আলপনা নজর কাড়বে সকলের, রইল ১০টি আলপনার ডিজাইনের হদিশ

আরও পড়ুন- লক্ষ্মীপুজোর দিন সোনায় সোহাগা, গতকালের তুলনায় একলাফে কমে গেল সোনা ও রূপোর দাম, কলকাতার দর কত

Share this article
click me!