লক্ষ্মী পুজোয় গুড় দিয়ে তৈরি করুন এই পাঁচটি পদ, জেনে নিন দেবীকে কী কী নিবেদন করবেন

পুজোর দিন বাড়িতে বানিয়ে ফেলুন মুড়ির মোয়া, নারকেল নাড়ু-র মতো উপাদান। আজ রইল পাঁচটি পদের হদিশ। লক্ষ্মী পুজোয় গুড় দিয়ে তৈরি করুন এই পাঁচটি পদ। দেবীকে প্রসন্ন করতে অবশ্যই তাঁকে ভোগ নিদেন করুন এই মিষ্টিগুলো। দেখে নিন কী কী বানানো হয় গুড় দিয়ে। চাইলে ঘরে বানাতে পারেন এই পদ।

Web Desk - ANB | Published : Oct 9, 2022 5:00 AM IST

কোজাগরী লক্ষ্মী পুজোয় মা লক্ষ্মীকে মিষ্টান্ন নিবেদনের রীতি আছে। এই সময় অধিকাংশ রমণী ঘরে তৈরি করে থাকেন। পুজোর দিন বাড়িতে বানিয়ে ফেলুন মুড়ির মোয়া, নারকেল নাড়ু-র মতো উপাদান। আজ রইল পাঁচটি পদের হদিশ। লক্ষ্মী পুজোয় গুড় দিয়ে তৈরি করুন এই পাঁচটি পদ। দেবীকে প্রসন্ন করতে অবশ্যই তাঁকে ভোগ নিদেন করুন এই মিষ্টিগুলো। দেখে নিন কী কী বানানো হয় গুড় দিয়ে। চাইলে ঘরে বানাতে পারেন এই পদ। 

মুড়ির মোয়া- কোজাগরী লক্ষ্মী পুজোয় দেবীকে নিবেদন করতে পারেন মুড়ির মোয়া। দেবীকে মুড়ির মোয়া নিবেদন করার চল প্রচলিত। একটি পাত্রে জল গরম হলে তাতে গুড় দিন। ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে মুড়ি দিন। ভালো করে মিশে গেলে নামিয়ে নিন। এবার নামিয়ে ঠান্ডা করে নিন। এবার তা পাকিয়ে মুড়ির মোয়া বানিয়ে নিন। 

নারকেল নাড়ু- লক্ষ্মী পুজোর দিন প্রায় সব বাড়িতেই নারকেল নাড়ু তৈরি হয়ে থাকে। নারকেল প্রথমে কুড়ে নিন। এবার কড়াই গরম হলে তাতে নারকেল দিয়ে গুড় দিয়ে নেড়ে নিন। এই সময় চিনি দেবেন। ভালো করে মেশানো হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। তারপর তা গোল গোল পাকিয়ে তৈরি করুন নারকেল নাড়ুন। 

তিলের নাড়ু- লক্ষ্মী পুজোর দিন বানাতে পারেন তিলের নাড়ু। কড়াইয়ে জল গরম করে তাতে গুড় দিন। এবার ভালো করে মিশে গেলে তাতে দিন তিল। ভালো করে মিশিয়ে নিন। এবার নামিয়ে নিন। পাত্রে ঢেলে ঠান্ডা হতে দিন। এবার তা পাকিয়ে তৈরি করে নিন তিলের নাড়ুন। 

খই গুড়- খই গুড় দিয়ে বানিয়ে ফেলুন পদ। এই পদ বানানতে খই, গুড় ও চিনি প্রয়োজন। লক্ষ্মী পুজোয় খই গুড় দেবীকে নিবেদন করার চল প্রচলিত। একটি পাত্রে জল গরম করে তাতে গুড় দিন। এবার ভালো করে মিশে গেলে তাতে দিন খই। নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিন। তৈরি খই গুড়। 

চিরের মোয়া- মা লক্ষ্মীকরে নিবেদন করতে পারেন চিরের মোয়া। একটি পাত্রে জল গরম করে তাতে গুড় দিন। এবার ভালো করে মিশে গেলে তাতে দিন চিরে। এবার তাতে দিন চিরে। নামিয়ে ঠান্ডা বলে তা দিয়ে মোয়া পাকিয়ে নিন। তৈরি চিরের মোয়া। 
 

আরও পড়ুন- লক্ষ্মীপুজোয় আপনার আঁকা আলপনা নজর কাড়বে সকলের, রইল ১০টি আলপনার ডিজাইনের হদিশ

আরও পড়ুন- লক্ষ্মীপুজোর দিন সোনায় সোহাগা, গতকালের তুলনায় একলাফে কমে গেল সোনা ও রূপোর দাম, কলকাতার দর কত

আরও পড়ুন- বাণিজ্যের সাথে কীভাবে সংযুক্ত হলেন দেবী লক্ষ্মী? জেনে নিন বাংলার সওদাগরদের প্রাচীন কাহিনী

Share this article
click me!