প্রতিদিন সকালে এক কাপ মেথি চা, ওজন ও ডায়াবেটিস দুটোই নিয়ন্ত্রণে থাকবে

আপনি যদি এর উপকারিতা জানেন, তাহলে অবশ্যই ব্যবহার করবেন। মেথির ছোট বীজ আপনাকে দারুণ স্বাস্থ্য উপকারিতা দিতে পারে। এতে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল পাওয়া যায়।

 

Web Desk - ANB | Published : Feb 22, 2023 7:53 AM IST

মেথির বীজ ভারতীয় রান্নাঘরে পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ মশলাগুলির মধ্যে একটি। এটি এর দুর্দান্ত স্বাদ এবং গন্ধের জন্য বিভিন্ন খাবারে ব্যবহৃত হয়। খাবারে স্বাদ যোগ করতে মেথি একটি নিখুঁত মশলা, কিন্তু স্বাদ ছাড়াও স্বাস্থ্যের জন্য কতটা উপকারী জানেন কি? আপনি যদি এর উপকারিতা জানেন, তাহলে অবশ্যই ব্যবহার করবেন। মেথির ছোট বীজ আপনাকে দারুণ স্বাস্থ্য উপকারিতা দিতে পারে। এতে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল পাওয়া যায়।

মেথিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা ত্বকের চুল সহ অন্যান্য অনেক ক্ষেত্রেই উপকারী। আপনি আপনার পছন্দ অনুযায়ী মেথি সেবন করতে পারেন তবে এর চা আপনাকে অনেক গুণ বেশি উপকার করতে পারে। আসুন জেনে নেই মেথি চায়ের উপকারিতা সম্পর্কে।

এসব সমস্যায় মেথির চা উপকারী

কোলেস্টেরল কমাতে সহায়ক-

মেথিতে রয়েছে এমন যৌগ যা লিভারের অতিরিক্ত কোলেস্টেরল উৎপাদন রোধ করে এবং আমাদের অন্ত্রে কোলেস্টেরল শোষিত হতে বাধা দেয়। এই যৌগটিকে স্টেরয়েড স্যাপোনিন বলা হয়। গবেষণায় দেখা গিয়েছে যে মেথি বীজ ভালো কোলেস্টেরল বাড়ায় এবং ধীরে ধীরে খারাপ কোলেস্টেরলের অতিরিক্ত মাত্রা কমায়।

হজমে উপকারী-

মেথির বীজে রয়েছে দ্রবণীয় ফাইবার, যা আপনার হজম প্রক্রিয়াকে বাড়িয়ে তোলে। মেথি চা পান করলে বদহজম, কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব ইত্যাদি হজমের সমস্যা সারাতে সাহায্য করে। আলসার এবং অ্যাসিডিটির মতো সমস্যায়ও মেথির চা পান করা উপকারী। ২০১৫ সালের ইন্টারন্যাশনাল জার্নাল ফর ভিটামিন অ্যান্ড নিউট্রিশন রিসার্চে প্রকাশিত একটি গবেষণায় আরও দেখা গিয়েছে যে ১০ গ্রাম মেথির বীজ গরম জলে খেলে টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধ করা যায়।

বুকের দুধ খাওয়ানো মহিলাদের জন্য উপকারী-

মেথির চা স্তন্যদানকারী মহিলাদের জন্য উপকারী হতে পারে। একটি সমীক্ষা অনুসারে, মেথিতে এমন উপাদান রয়েছে যা স্তন্যদানকে উৎসাহিত করে। মেথি চা বুকের দুধ উৎপাদন বাড়াতে সাহায্য করে।

ওজন কমাতে সহায়ক-

মেথির চা ওজন কমাতে খুবই সহায়ক। এটি চর্বি জমা হওয়া থেকে রোধ করতে পারে। প্রতিদিন মেথি চা পান করলে আপনার ওজন দ্রুত কমে যায়। মেথির বীজে গ্যালাক্টোম্যানান প্রচুর পরিমাণে উপস্থিত থাকে যা জলে দ্রবণীয় হেটেরোপলিস্যাকারাইড হিসেবে কাজ করে এবং চর্বি কমায়।

কফ ও প্রদাহ কমাতে সহায়ক-

মেথির বীজে লিনোলিক এবং লিনোলেনিক অ্যাসিড পাওয়া যায়। এই দুটিরই প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা কোষকে অক্সিডেটিভ ক্ষতির হাত থেকে রক্ষা করে…যেখানে মেথি বীজ প্রকৃতিতে গরম, তারা কফের ক্ষেত্রে উপকারী হতে পারে, যাদের অতিরিক্ত কফ আছে তারা মেথির বীজ খেতে পারেন।

আরও পড়ুন- Hair Color করিয়ে নিশ্চিন্ত হবেন না, এই ৩টি বিষয়ে নজর দিন যা চুলের রঙের যত্ন নিতে সাহায্য করে

আরও পড়ুন- দ্রুত চুলের লেন্থ বাড়বে এই টোটকায়, বিশ্বাস হচ্ছে না তবে চ্যালেঞ্জ নিয়ে দেখুন

আরও পড়ুন- ডবল চিন এবং বলিরেখার কারণে আপনি কি বিরক্ত, এই ৪ টিপস এক সপ্তাহে কমাতে পারে এই সমস্যাগুলি

কিভাবে মেথি চা বানাবেন

উপাদান

মেথি - ১ চা চামচ

এক কাপ জল

মধু এক চা চামচ

ছোট চামচ মেথি দানা নিয়ে ব্লেন্ডারে পিষে নিন।

ফুটন্ত জলে ১ চামচ গুঁড়া যোগ করুন

স্ট্রেন ছাড়াই পান করুন

আপনি চাইলে স্বাদের জন্য এতে মধু যোগ করতে পারেন।

Share this article
click me!