গরমে প্রতিদিনের সালাদে এই জিনিসগুলি যোগ করুন, ওজনও কমবে এবং সারা দিন সতেজ থাকবে

আপনার খাদ্যতালিকায় রাখুন রঙিন শাকসবজি। খাবারের সঙ্গে অবশ্যই সালাদ যোগ করতে হবে। কিন্তু আপনি যদি একই ধরনের সালাদ খেতে বিরক্ত হয়ে থাকেন, তাহলে এখানে কিছু সালাদ রেসিপি দেওয়া হল যা আপনাকে ওজন কমানোর পাশাপাশি সারাদিন সতেজ রাখতে সাহায্য করবে।

 

Web Desk - ANB | Published : Apr 15, 2023 10:16 AM IST

গরমের মৌসুমে নিজেকে ঠাণ্ডা রাখা খুবই জরুরি। চিকিৎসকরাও বেশি করে জল পান করার পরামর্শ দেন। তবে জলের পাশাপাশি আমাদের খাবারে এমন জিনিসও অন্তর্ভুক্ত করা উচিত যাতে শরীরে জলের ঘাটতি না হয়। শুধুমাত্র মৌসুমি শাকসবজি বেছে নিন, সবচেয়ে ভালো হবে যদি আপনি ঘরে তৈরি খাবার অন্তর্ভুক্ত করেন। পেটে সমস্যা হয় এমন সবজি খাওয়া বন্ধ করুন। আপনার শাকসবজি ব্যবহারের আগে ভালো করে ধুয়ে নিন। আপনার খাদ্যতালিকায় রাখুন রঙিন শাকসবজি। খাবারের সঙ্গে অবশ্যই সালাদ যোগ করতে হবে। কিন্তু আপনি যদি একই ধরনের সালাদ খেতে বিরক্ত হয়ে থাকেন, তাহলে এখানে কিছু সালাদ রেসিপি দেওয়া হল যা আপনাকে ওজন কমানোর পাশাপাশি সারাদিন সতেজ রাখতে সাহায্য করবে।

সাধারন শসার সালাদ-

উপকরণ: কাঁচা শসা, কাটা পেঁয়াজ, ক্যাপসিকাম, বাঁধাকপি, গাজর, টমেটো, ধনে পাতা ও কাঁচা লঙ্কা। ড্রেসিংয়ের জন্য লবণ এবং লেবুর রস। একটি পাত্রে সমস্ত উপাদান রাখুন এবং ভালভাবে মেশান। এতে লবণ এবং লেবুর রস যোগ করুন। লবণ মেশানোর পর এই সালাদটি বেশিক্ষণ ফেলে রাখবেন না। এতে উপাদানে জল কমে যাবে এবং এগুলো বেশিক্ষণ সতেজ থাকবে না।

কুইনো সালাদ-

উপকরণ: রান্না করা কুইনো, কাটা টমেটো, কাটা ক্যাপসিকাম, কাটা পেঁয়াজ, ভাজা সবজি, কাটা শসা। ড্রেসিংয়ের জন্য লবণ, কাঁচা লঙ্কা, লেবুর রস। একটি বড় পাত্রে উপাদানগুলিকে একসঙ্গে মিশ্রিত করুন যাতে আপনি উপাদানগুলিকে সঠিকভাবে নাড়তে পারেন এবং সালাদের উপরে সমানভাবে ড্রেসিং ছড়িয়ে দিতে পারেন। আপনি এই সালাদটি ১-২দিনের জন্য ফ্রিজে রাখতে পারেন। তবে খুব বেশি দিন রেখে দেবেন না।

রাজমা সালাদ

উপকরণ: রান্না করা রাজমা বা অবশিষ্ট রাজমা থাকলে কেটে নিয়ে বাঁধাকপি, গাজর, পেঁয়াজ এবং ক্যাপসিকাম ব্যবহার করুন। ড্রেসিংয়ের জন্য লবণ এবং লেবুর রস। উপকরণ একসঙ্গে মেশান। খাওয়ার ঠিক আগে এতে লবণ এবং লেবুর রস যোগ করুন।

ছোলার সালাদ

উপকরণ: সেদ্ধ ছোলা, শসা, পেঁয়াজ, গাজর, সিদ্ধ ফুলকপি, বিটরুট, লবণ, দই ও কালো গোলমরিচের গুঁড়া। একটি পাত্রে সমস্ত জিনিস রাখুন এবং মিশ্রিত করুন। এতে লবণ, কালো গোল মরিচ, লঙ্কা গুঁড়া এবং দই যোগ করুন। ছোলা ভালো করে সিদ্ধ করুন। অর্ধেক সেদ্ধ ছোলা হজমে সমস্যা করবে। এটি আপনার পক্ষে এগুলিকে সঠিকভাবে চিবানো কঠিন করে তুলবে কারণ শাকসবজিও কাঁচা হবে।

আরও পড়ুন- এই গরমে শরীর সুস্থ ও পর্যাপ্ত পুষ্টি পেতে জলখাবারে পাতে রাখুন দালিয়ার ৩ সেরা রেসিপি

আরও পড়ুন-  গ্রীষ্মের কাঠফাটা গরমে শরীরে এনার্জি ও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অব্যর্থ টোটকা আখের রস

মুগ ডাল সালাদ

উপকরণ: রান্না করা মুগ ডাল, আপনার পছন্দের সবজি কাটা, লবণ, তেঁতুলের রস, কালো মরিচের গুঁড়া। আপনি কীভাবে আপনার ডাল পছন্দ করেন তার উপর নির্ভর করে, আপনি এটি সম্পূর্ণ নরম হওয়া পর্যন্ত রান্না করতে পারেন বা আপনি এটি নরম না হওয়া পর্যন্ত রান্না করতে পারেন। একটু নরম হয়ে যায়। মুগ ডাল পেটের জন্য খুবই ভালো। ডাল ঠান্ডা হতে দিন। এতে শাকসবজি এবং অন্যান্য উপাদান যোগ করুন। আপনি এটি সালাদ বা সাইড ডিশ হিসাবে খেতে পারেন। আপনি আপনার স্বাদ এবং সবজি পছন্দ অনুযায়ী সালাদ কাস্টমাইজ করতে পারেন। আপনি এটিতে ফল, বাদাম এবং বীজ যোগ করতে পারেন।

Share this article
click me!