শরীরে আয়রনের ঘাটতি দেখা দিচ্ছে? ডায়েটে রাখুন এই দুটি শুকনো ফল, মিলবে উপকার

অতিরিক্ত ক্লান্তি এবং দুর্বলতা হল আয়রনের ঘাটতির প্রধান লক্ষণ। তাছাড়া ফ্যাকাশে ত্বক, মাথা ঘোরা, মাথাব্যথা, উৎসাহের অভাব, কিছু করতে ইচ্ছা না করা, চুল পড়া ইত্যাদিও আয়রনের ঘাটতির লক্ষণ হতে পারে। 

Sayanita Chakraborty | Published : Oct 2, 2024 12:54 PM IST

আয়রন হল শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি খনিজ। শরীরে আয়রনের পরিমাণ কমে গেলে রক্তাল্পতা দেখা দিতে পারে। অতিরিক্ত ক্লান্তি এবং দুর্বলতা হল আয়রনের ঘাটতির প্রধান লক্ষণ। তাছাড়া ফ্যাকাশে ত্বক, মাথা ঘোরা, মাথাব্যথা, উৎসাহের অভাব, কিছু করতে ইচ্ছা না করা, চুল পড়া ইত্যাদিও আয়রনের ঘাটতির লক্ষণ হতে পারে। 

আয়রনের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে এমন দুটি শুকনো ফল সম্পর্কে জেনে নেওয়া যাক। 

Latest Videos

১. খেজুর 

১০০ গ্রাম খেজুরে ০.৮৯ মাইক্রোগ্রাম আয়রন থাকে।  শরীরে আয়রনের মাত্রা বাড়াতে এবং রক্তাল্পতা প্রতিরোধে এটি সাহায্য করে। এছাড়াও খেজুরে প্রচুর পরিমাণে ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফাইবার ইত্যাদি থাকে। ভিটামিন সি, বি১, বি২, বি৩, বি৫, এ, কে ইত্যাদি সমৃদ্ধ খেজুর নিয়মিত খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। 

২. কিশমিশ 

১০০ গ্রাম কিশমিশে ৪.২৬ মাইক্রোগ্রাম আয়রন থাকে। আয়রনের ঘাটতি দূর করতে এবং রক্তাল্পতা প্রতিরোধে কিশমিশ খাওয়া যেতে পারে। এছাড়াও কিশমিশে কপার, বি-কমপ্লেক্স ভিটামিন, ফাইবার ইত্যাদিও থাকে। কিশমিশে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় এটি হাড়ের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। 

আয়রন সমৃদ্ধ কিছু খাবার সম্পর্কে জেনে নেওয়া যাক: 

পালং শাক, বিট, বীটরুট, খেজুর, কলিজা, বাদাম জাতীয় খাবার, কুমড়ো বীজ, তিসি বীজ, ডার্ক চকোলেট ইত্যাদিতে আয়রন প্রচুর পরিমাণে থাকে। নিয়ম করে খেতে পারেন এই ড্রাই ফুটস। এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে চাইলে নিয়ম করে সঠিক খাবার খান। এতে মিলবে উপকার। যে কোনও রোগ থেকে মিলবে মুক্তি।

Share this article
click me!

Latest Videos

PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand
RG Kar কাণ্ডের বিচারের দাবিতে বড় সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের! দেখুন কী বললেন | RG Kar Protest
মিলবে কি বিচার! ৫৫ দিন পার, RG Kar-এ বসল নিহত চিকিৎসক 'অভয়ার' মূর্তি | RG Kar News Today
‘গোটা রাজ্যটাই তো থ্রেট কালচারের উপর চলছে’ অভয়া কাণ্ডের প্রতিবাদে বিস্ফোরক Sukanta Majumdar | RG Kar
Suvendu Adhikari Live: দেবীপক্ষের পূণ্যলগ্নে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারী, কী বার্তা, দেখুন সরাসরি