World Heart Day: হার্ট ভালো রাখতে দিন শুরু করুন এই কয়টি খাবার দিয়ে, রইল বিশেষ টিপস

ওটসে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে, বিশেষ করে বিটা-গ্লুকেন, যা এলডিএল (খারাপ) কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একটি বাটি ওটস দিয়ে দিন শুরু করলে সুস্থ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে।
 

Sayanita Chakraborty | Published : Sep 28, 2024 9:32 AM IST

প্রতি বছর ২৯শে সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস হিসেবে পালিত হয়। 'ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন' হৃদরোগের সচেতনতা বৃদ্ধি এবং ক্রমবর্ধমান হৃদরোগের ঝুঁকি কমাতে বিশ্ব হার্ট দিবস পালন করে। হৃদরোগের স্বাস্থ্য উন্নত করতে এবং সুরক্ষা প্রদানে সঠিক খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাতঃরাশ হৃদরোগের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। হৃদয়কে সুস্থ রাখতে প্রাতঃরাশে অন্তর্ভুক্ত করার মতো আটটি খাবার...

ওটস

Latest Videos

ওটসে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে, বিশেষ করে বিটা-গ্লুকেন, যা এলডিএল (খারাপ) কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একটি বাটি ওটস দিয়ে দিন শুরু করলে সুস্থ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোতে হৃদয়-স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে এবং সামগ্রিক হৃদযন্ত্রের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।

বেরি

ব্লুবেরি, স্ট্রবেরি এবং রাস্পবেরির মতো বেরিতে অ্যান্থোসায়ানিন সহ অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে, যা প্রদাহ এবং জারণ কমাতে সাহায্য করে। 

বাদাম

বাদাম, আখরোট এবং পেস্তাবাদাম ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাটের উৎস। সকালে এক মুঠো বাদাম খেলে কোলেস্টেরলের মাত্রা উন্নত হতে পারে, প্রদাহ কমাতে পারে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

চিয়া বীজ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ চিয়া বীজ রক্তচাপ কমাতে, ট্রাইগ্লিসারাইড কমাতে এবং সুস্থ কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

ডিম

ডিম প্রোটিন, ভিটামিন ডি এবং কোলিন সহ প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ। ভালো কোলেস্টেরল বাড়াতে ডিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পাতাযুক্ত সবজি

পাতাযুক্ত সবজিতে নাইট্রেট বেশি থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে এবং ধমনীর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। স্মুদি বা আমলেটে পাতাযুক্ত সবজি অন্তর্ভুক্ত করুন। 

ফ্লেক্স বীজ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবার সমৃদ্ধ ফ্লেক্স বীজ কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং ধমনীতে প্লাক জমা রোধ করতে সাহায্য করে। স্মুদি, দই বা ওটসে ফ্লেক্স বীজ যোগ করা হৃদয়ের স্বাস্থ্যের জন্য উপকারী।

 

 

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update