G20 Summit-এ এই বিশেষ খাবারটি অতিথিদের পরিবেশন করা হয়েছে, জেনে নিন এর রেসিপি

G-20 শীর্ষ সম্মেলনে বিদেশী অতিথিদের পরিবেশন করার জন্য 'গোন্ড কা হালওয়া' তৈরি করা হচ্ছে বিশেষ পদ্ধতিতে। এই হালুয়ার বিশেষত্ব হল এটি অত্যন্ত উপকারী। আটার হালুয়া শরীরে উষ্ণতা ও শক্তি জোগায়।

deblina dey | Published : Sep 10, 2023 2:13 AM IST

ভারতে অনুষ্ঠিত হওয়া G-20 শীর্ষ সম্মেলনে বিদেশি অতিথিদের জন্য ভারতীয় খাবারের একটি বিশেষ মেনু তৈরি করা হয়েছে। এতে ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের আভাস পাওয়া যাবে। আমাদের বিদেশী অতিথিদের পরিবেশন করার জন্য 'গোন্ড কা হালওয়া' তৈরি করা হচ্ছে বিশেষ পদ্ধতিতে। এই হালুয়ার বিশেষত্ব হল এটি অত্যন্ত উপকারী। আটার হালুয়া শরীরে উষ্ণতা ও শক্তি জোগায়। দেখে নিন কিভাবে অতিথিদের জন্য তৈরি করা হয়েছে এই আটার হালুয়া...

উপাদান:

- আটা চার ভাগের এক কাপ

- দেশি ঘি - হাফ কাপ

- গমের আটা - এক কাপ

- চিনি বা গুড় - চার ভাগের এক কাপ

- জল - ২ কাপ

বাদাম, কাজু এবং পেস্তা - সূক্ষ্মভাবে কাটা

এলাচ গুঁড়া হাফ চা চামচ

রেসিপি:

আটা তৈরি করা হয একটি প্যানে কিছু ঘি গরম করুন, আটা যোগ করুন এবং এটি ফুলে ও সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। এবার আলাদা করে নিন।

ময়দা ভাজুন: এবার প্যানে অবশিষ্ট ঘি দিন এবং গমের আটা দিন এবং মাঝারি আঁচে সোনালি হওয়া পর্যন্ত ভাজুন।

সিরাপ তৈরি: একটি আলাদা প্যানে জল এবং চিনি বা গুড় যোগ করুন এবং এটি ঘন হওয়া পর্যন্ত রান্না করুন।

হালুয়া তৈরি: এবার ময়দায় ভাজা আটা, এলাচ গুঁড়া এবং চিনির সিরাপ দিন। ভালো করে মেশান এবং হালুয়া ঘন হওয়া পর্যন্ত রান্না করুন। তৈরি হয়ে যাওয়া হালুয়া পরিবেশন করার আগে কাটা বাদাম, কাজু এবং পেস্তা দিয়ে সাজিয়ে নিন। আপনার আটার হালুয়া প্রস্তুত, গরম গরম পরিবেশন করুন এবং উপভোগ করুন।

আটার হালুয়ার উপকারিতা

আটার হালুয়া ভারতীয় বাড়িতে শীতকালে তৈরি করা হয়, কারণ এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এর একটি উষ্ণতা প্রভাব রয়েছে যা শীতকালে জয়েন্ট এবং পেশী ব্যথা থেকে মুক্তি দেয়। আটার হালুয়া শক্তি জোগায় যা শীতকালে শরীরকে উষ্ণ ও সক্রিয় রাখতে সাহায্য করে। এতে উপস্থিত উপকারী উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি হজম প্রক্রিয়াকে উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

Read more Articles on
Share this article
click me!