Healthy Diet: তীক্ষ্ণ মস্তিষ্ক ও সুস্থ মন পেতে চান! তবে আজ থেকেই খাওয়া পাতে রাখুন এইগুলি

একটি সুস্থ মন শুধুমাত্র আমাদের কাজের উন্নতি করে না বরং আমাদের জীবনের মানও উন্নত করে। আসুন জেনে নিই তীক্ষ্ণ মস্তিষ্ক ও সুস্থ মনের জন্য কী কী খাবার প্রয়োজন।

 

deblina dey | Published : Sep 7, 2023 4:44 AM IST

Diet for sharp brain: আমরা সবাই জানি যে একটি তীক্ষ্ণ এবং সক্রিয় মন আমাদের জীবনে সাফল্যের ভিত্তি। পড়ালেখা হোক বা চাকরি, সবখানেই শক্তিশালী মনের প্রয়োজন।আজ আমরা সেই বিষয়গুলো নিয়ে কথা বলব যা আমাদের মনকে তীক্ষ্ণ ও সুস্থ করে তোলে।

আজকের ব্যস্ত জীবনে আমাদের মন অনেক চাপের মধ্যে থাকে। সেজন্য আমাদের মস্তিষ্কের বিশেষ যত্ন নেওয়া এবং সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় কিছু পদক্ষেপ নেওয়া জরুরি। আজ আমরা সেই সমস্ত ব্যবস্থা এবং ডায়েট সম্পর্কে কথা বলব যা আমাদের মস্তিষ্ককে শক্তিশালী করতে সাহায্য করে। একটি সুস্থ মন শুধুমাত্র আমাদের কাজের উন্নতি করে না বরং আমাদের জীবনের মানও উন্নত করে। আসুন জেনে নিই তীক্ষ্ণ মস্তিষ্ক ও সুস্থ মনের জন্য কী কী খাবার প্রয়োজন।

১) আখরোট

আখরোটে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো উপাদান যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আখরোট খেলে মনোযোগ ও বোঝার ক্ষমতা বাড়ে। তবে এটি নিয়মিত এবং সীমিত পরিমাণে খাওয়া উচিত। অতিরিক্ত আখরোট খেলে ওজন বাড়তে পারে।

২) ডিম

ডিমে প্রোটিন, ভিটামিন বি 12 এবং কোলিনের মতো পুষ্টি উপাদান রয়েছে যা মস্তিষ্কের বিকাশ ও কার্যকারিতার জন্য খুবই উপকারী। ডিমে পাওয়া কোলিন নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে যা মস্তিষ্কের কোষের মধ্যে যোগাযোগ উন্নত করে। মস্তিষ্কের কোষের বৃদ্ধি ও মেরামতের জন্য প্রোটিন অপরিহার্য। এমন ডিম মস্তিষ্কের জন্য খুবই উপকারী।

ভিটামিন বি 12 স্মৃতিশক্তি এবং ঘনত্বে সাহায্য করে। তাই নিয়মিত ডিম খাওয়া মনকে তীক্ষ্ণ করতে এবং মনোযোগ কেন্দ্রীভূত করতে সাহায্য করতে পারে। কিন্তু অতিরিক্ত পরিমাণে ডিম খেলে কোলেস্টেরল বাড়তে পারে, তাই ভারসাম্য বজায় রাখতে হবে।

৩) মাছ

মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, যা মস্তিষ্কের জন্য খুবই উপকারী । এটি মস্তিষ্কের কোষের বৃদ্ধি ও কার্যকারিতা উন্নত করে।মাছের মধ্যে ভিটামিন B12, আয়োডিন এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদানও রয়েছে, যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।মাছের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড রয়েছে, যা মস্তিষ্কের কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। মাছ খেলে স্মৃতিশক্তি এবং ফোকাস করার ক্ষমতা বাড়ে। তাই সপ্তাহে ২-৩ বার মাছ খাওয়া মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

৪) হলুদ

হলুদে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে হলুদ মস্তিষ্কের প্রদাহ কমায়। হলুদে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি রক্ত ​​​​প্রবাহ এবং অক্সিজেন সরবরাহ বাড়িয়ে মস্তিষ্কে শক্তি সরবরাহ করে। হলুদ স্মৃতিশক্তি এবং ফোকাস করার ক্ষমতাও উন্নত করে। তাই খাবারে হলুদ অন্তর্ভুক্ত করা মস্তিষ্কের জন্য খুবই উপকারী।

Share this article
click me!