খেতে পারেন বিটের তৈরি ইডলি, সুস্বাস্থ্যের সঙ্গে বজায় থাকবে শারীরিক সুস্থতা

বিটে পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ৬ শরীরে পুষ্টি জোগায়। সাধারণত বিট দিয়ে আমরা তরকারি কিংবা জুস বানিয়ে থাকি। এবার বিট দিয়ে বানান ইডলি। দেখে নিন বিটের ইডলি কীভাবে স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 3:46 PM IST

শরীর সুস্থ রাখতে বিটের গুণের কথা সকলেরই জানা। বিট রক্তাল্পতার সমস্যা দূর করে। এতে থাকা পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ৬ শরীরে পুষ্টি জোগায়। সাধারণত বিট দিয়ে আমরা তরকারি কিংবা জুস বানিয়ে থাকি। এবার বিট দিয়ে বানান ইডলি। দেখে নিন বিটের ইডলি কীভাবে স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

উপকরণ- ভুনা সুজি (১ কাপ), দই (১ কাপ), নুন (স্বাদ মতো), বিটরুট পিউরি (হাফ কাপ), আদা (হাফ ইঞ্চি), কাজুবাদাম (১ টেবিল চামচ), অড়হর ডাল (১ চা চামচ), কারিপাতা (৫ থেকে ৬টা), ফ্রুট সল্ট (১ চা চামচ)

পদ্ধতি- প্রথমে বিট কেটে খোসা ছাড়িয়ে নিন। এবার তা ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে এই বিট নিয়ে তার সঙ্গে মেশান কাঁচা মরিচ, আদা বাটা দিন। এবার এটি মিক্সিতে ঢালুন। এতে সামান্য অলিভ অয়েল দিয়ে ব্লেন্ড করে নিন। তৈরি বিট রুট পিউরি। পিউরি তৈরি হয়ে গেলে ইডলি তৈরির প্রস্তুতি নিতে পারেন। এক্ষেত্রে একটি পাত্রে সুজি নিন। তাতে মেশান দই। ভালো করে ফেটিয়ে নিন। এবার সামান্য নুন দিন। মিশিয়ে নিয়ে তাতে দিন বিটের তৈরি পিউরি।

অন্য দিকে, এক টেম্পারিং প্যান নিন। তাতে তেল গরম হলে। সরষে ফোরন দিন। অড়হর ডাল বাটা দিন। পেঁয়াজ ও কারিপাতা দিন। ভালো করে নাড়তে থাকুন। এবার তা ইডলির ব্যাটারে দিয়ে দিন। এতে দিন ফ্রুট সল্ট। ভালো করে সব মিশিয়ে নিন। এবার সেই ব্যাটার দিয়ে তৈরি করে নিন। ইডলি। ইডলি মেকারে প্রথমে হালকা করে তেল ব্রশ করে নিন। এবার তাতে দিন ব্যাটার। এটি স্টিম করে তৈরি করে ফেলুন ইডিল। সুস্বাদু এই খাবার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। ছোট থেকে বড় সকলে খেতে পারেন এই ইডলি।

চাইলে বিট দিয়ে জুস বানিয়ে খেলে পারেন। প্রতিদিন বিটের জুস খেলে শরীর থাকবে সুস্থ। তেমনই ত্বকের যত্নে বিট ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে বিট ব্লেন্ড করে নিন। তার রস আলাদা করে নিন। এবার এতে সামান্য জল মেশান। এবার তুলোয় করে এই রস মুখে লাগান। এবার ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ন্যাপকিন বিটের রসে ডুবিয়ে নিন। তা দিয়ে মুখ মুছে নিন। এবার জল দিয়ে ধুয়ে নিন ভালো করে। মিলবে উপকার। মিশ্রণটি সপ্তাহে ২ থেকে তিন দিন ব্যবহারে মিলবে উপকার।

 

আরও পড়ুন-

Saraswati Puja: সরস্বতী পুজোর দিনে দেবীকে ভোগে বেসনের লাল্ডু নিবেদন করুন, দূর হবে বিয়ে আর প্রেমের বাধা

হু হু করে ওজন কমাবে পাস্তা! জানেন কীভাবে রান্না করতে হবে, রইল টিপস

শীতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি ফল, দূর হবে ফ্যাটি লিভারের সমস্যা

Share this article
click me!