ওজন বৃদ্ধি নিয়ে হতাশায় ভুগছেন, সস্তার এই ফল খেলেই পেটের মেদ গলবে সহজেই

ওজন কমানোর জন্য আপনাকে এমন একটি ফল খেতে হবে যা সারা বছর ভারতে পাওয়া যায় এবং এর দামও খুব বেশি নয়, মানে সবাই সহজেই এটি খেতে পারে। আসুন জেনে নিই কোন ফল খেলে ওজন দ্রুত কমবে।

 

Web Desk - ANB | Published : Apr 16, 2023 9:50 AM IST

ওজন কমানো একটি জটিল প্রক্রিয়া কারণ এর জন্য প্রচুর পরিশ্রম করতে হয়। অনেক সময় হেভি ডায়েট এবং ভারী ওয়ার্কআউটের কারণে মানুষের ঘাম ঝরে যায়, কিন্তু তারপরও তারা কাঙ্খিত ফল পায় না। ওজন কমানোর জন্য আপনাকে এমন একটি ফল খেতে হবে যা সারা বছর ভারতে পাওয়া যায় এবং এর দামও খুব বেশি নয়, মানে সবাই সহজেই এটি খেতে পারে। আসুন জেনে নিই কোন ফল খেলে ওজন দ্রুত কমবে।

পেঁপে খেলে ওজন কমবে-

নয়ডার জিআইএমএস হাসপাতালে কর্মরত বিখ্যাত ডায়েটিশিয়ান ডাঃ আয়ুশি যাদব জানান, পেঁপেতে পুষ্টির কোনও অভাব নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, তা ছাড়া এই ফলটিতে উপস্থিত প্যাপেইন এনজাইম শরীরের জন্য খুবই উপকারী, তবে সবচেয়ে ভালো সুবিধা হল পেঁপের ওজন কমানোর বৈশিষ্ট্য রয়েছে।

কীভাবে ডায়েটে পেঁপে অন্তর্ভুক্ত করবেন

ব্রেকফাস্ট

সকালের ব্রেকফাস্ট থেকেই পেঁপে খাওয়া শুরু করুন। এর জন্য পেঁপের সালাদ খেতে পারেন, যা শরীরে পুষ্টি জোগাবে। আপনি চাইলে খাবারের সঙ্গেও এটি খেতে পারেন, যা খুবই স্বাস্থ্যকর। দুপুরের খাবারে পেঁপের সালাদও খেতে পারেন, এতে পালংশাক, টমেটো, লবণ, রসুন ও লেবুর রস যোগ করলে পুষ্টিগুণ অনেক বেড়ে যায় । আপনি যদি এই পদ্ধতিটি পছন্দ না করেন তবে আপনি পেঁপের রসও পান করতে পারেন, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করবে। সন্ধ্যার পরও পেঁপে খেলে পেট ভরে যায় । এর জন্য পেঁপে এবং আনারস মিশিয়ে একটি স্মুদি তৈরি করুন। এতে করে অনেকক্ষণ ক্ষুধা লাগবে না।

আরও পড়ুন- লিখতে অসুবিধা বা কণ্ঠস্বর পরিবর্তন, আপনিও কি এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন

আরও পড়ুন- সিঁড়ি ব্যবহার করলেই শ্বাস নিতে কষ্ট হয়, হাঁপিয়ে পড়েন তবে অবহেলা নয় হতে পারে এই সমস্যা

আরও পড়ুন- করোনা রোগীর রক্ত থেকেই জানা যাবে রোগের তীব্রতা ও মৃত্যুর সম্ভাবনা, জানাচ্ছে গবেষণা

রাতের খাবার

খুব কম লোকই এই বিষয়ে সচেতন, তবে আপনি রাতের খাবারেও পেঁপে অন্তর্ভুক্ত করতে পারেন। রাতের খাবারের পর মিষ্টি জাতীয় খাবার হিসেবেও এই ফল খাওয়া হয়। এটি কেবল চর্বিই কমাবে না এবং শরীরকে ডিটক্সিফাই করতেও সাহায্য করবে।

Share this article
click me!