Healthy Noodles: সাধের চাউমিনকে এভাবেই স্বাস্থ্যকর বানান, রইল পুষ্টিগুণে সমৃদ্ধ নুডুলস তৈরির উপায়

সাধের এই খাবারটিকে আরও পুষ্টিকর ও স্বাস্থ্যকর তৈরি করার কয়েকটি সহজ উপায় রইল এখানে। এই টিপসগুলি মেনে চললে আপনার সাধের নুডুলস হয়ে উঠবে ভিটামিন আর প্রোটিন সমৃদ্ধ।

 

Saborni Mitra | Published : Dec 24, 2023 11:25 AM IST / Updated: Dec 24 2023, 05:50 PM IST

নুডুলস মানেই সুখাদ্য। পছন্দকর খাবার। অনেকেই রয়েছে যারাদের অত্যান্ত প্রিয় খাবার নুডুলস। শীতকালে অনেকেই রয়েছে ব্রেকফাস্ট থেকে দুপুরের খাবার আর রাতের খাবারেও নুডুলস খেতে ভালবাসেন। কিন্তু সাধের এই খাবারটিকে আরও পুষ্টিকর ও স্বাস্থ্যকর তৈরি করার কয়েকটি সহজ উপায় রইল এখানে। এই টিপসগুলি মেনে চললে আপনার সাধের নুডুলস হয়ে উঠবে ভিটামিন আর প্রোটিন সমৃদ্ধ।

শস্যের নুডুলস

গম বা বাদামী চাল বা সাধারণ চালের নুডুলস খান। সাধারণ নুডুলস একদম পরিত্যাগ করুন। কারণ সাধারণ নুডুলস ময়দার তৈরি, সেটি স্বাস্থ্যের জন্য অত্যান্ত খারাপ। তাই শস্যের তৈরি নুডুলস খান। এটিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি অনেকক্ষণ পেট ভর্তি রাখতে পারে।

নুডুলসে সবজি

নুডুলসে প্রচুর পরিমাণে সবজি যোগ করুন। সেটি পুষ্টিকর। নুডুলসে প্রচুর পরিমাণে, লঙ্কা, মরিচ, গাজর, ফুলকপি, ব্রকলি যোগ করতে পারেন। এটি নুডুলসে ফাইবার, ভিটামিন আর অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ায়।

চর্বিহীন প্রোটিন

নুডুলসে প্রচুর পরিমাণে গ্রিলড চিকেন, চিংড়ি, টফু, মুসুরডাল দিতে পারে। চাইলে ডিম, সোয়াবিন যোগ করতেই পারে।

ফ্লেভার বাদ দিন

সোডিয়াম বোঝাই সিজনিং প্যাকেট অনেক সময়ই নুডুলসের সঙ্গে দেয়- সেটি সর্বদাই বাদ দিয়ে দিন। কারণ এটি স্বাস্থ্যের জন্য অত্যান্ত ক্ষতিকর। ফ্লেভার চাইলে তুলসি, ধনেপাতা, পুদিনাপাতা দিতে পারে। সেটি স্বাস্থ্যের জন্য খুবই ভাল হবে। নুডুলস তৈরি করতে পারেন তিলের তেল বা ওলিভওয়েলে।

সস নির্বাচনে সতর্ক

নুডুলস মানেই সস। কিন্তু সস অনেক সময়ই ক্ষতিকর হতে পারে। তাই সস নির্বাচনে সতর্ক থাকতে হবে। প্যাকেটজাত সসের পরিবর্তে তাজা বাড়িতে তৈরি সস ব্যবহার করুন। বাড়িতেই ভিনিগারে লঙ্কা আর পেঁয়াজ মিশিয়ে রাখুন। চাইলে লেবু ব্যবহার করতে পারে। তবে চিনি ও নুন কম ব্যবহার করুন।

 

Share this article
click me!