কেন হাজার হাজার টাকা খরচ করে বাজার চলতি প্রোটিন পাউডার কিনবেন, অনেক কম দামে খাঁটি জিনিস বানিয়ে নিন সহজেই

একটি গবেষণায় পাওয়া গিয়েছে যে প্রোটিন শেক এবং হার্ড ওয়ার্কআউটের সংমিশ্রণ অনাক্রম্যতা বৃদ্ধির পাশাপাশি আপনার পেশী তৈরিতে সহায়তা করে। এটি আপনার শরীরের কর্মক্ষমতা বাড়াতে পারে।

 

Web Desk - ANB | Published : Jan 4, 2023 11:59 AM IST

আমরা সবাই জানি যে শরীরের জন্য কতটা প্রোটিন প্রয়োজন। তারপর সেটা ওজন কমানোর জন্যই হোক বা ফিট থাকার জন্যই হোক। এমন পরিস্থিতিতে, খাদ্য সামগ্রী ছাড়াও প্রোটিন পাউডার প্রোটিন গ্রহণের একটি জনপ্রিয় উত্স হয়ে উঠেছে। বিশেষ করে যারা নিয়মিত জিমে গিয়ে ব্যায়াম করেন তাদের জন্য এই সাপ্লিমেন্ট সেরা। একটি গবেষণায় পাওয়া গিয়েছে যে প্রোটিন শেক এবং হার্ড ওয়ার্কআউটের সংমিশ্রণ অনাক্রম্যতা বৃদ্ধির পাশাপাশি আপনার পেশী তৈরিতে সহায়তা করে। এটি আপনার শরীরের কর্মক্ষমতা বাড়াতে পারে।

আপনি যদি প্যাকেজড প্রোটিন পাউডার কেনার বিষয়ে বিভ্রান্ত হন, তবে আপনি সহজেই এটি বাড়িতে প্রস্তুত করতে পারেন। কেন বেশি দাম দিয়ে বাজার চলতি প্রোটিন পাউডার কিনবেন, তার থেকে প্রচুর সস্তায় বাড়িতেই তৈরি করে নিন প্রোটিন পাউডার। জেনে নেওয়া যাক নিরামিষাশীদের জন্য বাড়িতে কীভাবে প্রোটিন পাউডার তৈরি করা যায়।

প্রোটিন পাউডার তৈরির উপকরণ-

১ কাপ আমন্ড বাদাম

১/২ কাপ আখরোট

১/২ কাপ লবণ ছাড়া কাঁচা চিনাবাদাম

১/৪ কাপ পেস্তা

১/৪ কাপ কাজু

২ টেবিল চামচ কাঁচা তরমুজ বীজ

২ টেবিল চামচ কাঁচা কুমড়ার বীজ

২ টেবিল চামচ কাঁচা সূর্যমুখী বীজ

১ টেবিল চামচ কাঁচা ফ্ল্যাক্সসিড

২ টেবিল চামচ চিয়া বীজ

১/৪ কাপ মোটামুটি কাটা শুকনো খেজুর

 

ঘরে তৈরি প্রোটিন পাউডার রেসিপি-

বাড়িতে তৈরি ভেজ প্রোটিন পাউডার তৈরি করতে, একটি ফ্ল্যাট নন-স্টিক প্যান গরম করুন এবং মাঝে মাঝে নাড়তে নাড়তে বাদামগুলিকে ৩ থেকে ৪ মিনিটের জন্য মাঝারি আঁচে ভাজুন। এরপর এবং একটি বড় প্লেটে একপাশে রাখুন। আখরোট, চিনাবাদাম, পেস্তা, কাজু, তরমুজের বীজ, কুমড়ার বীজ, সূর্যমুখী বীজ এবং ফ্লেক্সসিডগুলিও একই ভাবে ভাজুন। সব ঠান্ডা হয়ে গেলে একসঙ্গে নিয়ে ব্লেন্ড করে ফেলুন।

এই মিশ্রণটি একটি ব্লেন্ডারের জার এবং কাঁচের কন্টেনারে সংগ্রহ করুন। আপনার বাড়িতে তৈরি ভেজ প্রোটিন পাউডার প্রস্তুত।

 

কিভাবে এই বাড়িতে তৈরি প্রোটিন পাউডার ব্যবহার করবেন?

প্রোটিন শেক প্রস্তুত করতে, একটি গ্লাসে ১ কাপ উষ্ণ দুধ নিন এবং এতে ৩ টেবিল চামচ ঘরে তৈরি প্রোটিন পাউডার যোগ করুন, ভালভাবে মেশান এবং পান করুন।

 

প্রোটিন শেক পান করার উপকারিতা-

প্রোটিন শেক পান করা আপনার প্রতিদিনের প্রোটিনের পরিমাণ বাড়াতে সাহায্য করতে পারে। ব্যায়ামের সময়ে এটি পান করলে, শরীরে উচ্চ প্রোটিন ডায়েট ওজন হ্রাসকে বাধা দেয়।

 

প্রোটিন শেকের কিছু উপকারিতা-

পেট ভর্তি হওয়ার অনুভূতি দেয়

ক্যালরি-বার্ন বাড়িয়ে আপনার মেটাবলিজম বাড়ায়

পেটের চর্বি কমাতে সাহায্য করে

 

কখন প্রোটিন শেক পান করবেন-

ফিটনেস বিশেষজ্ঞদের মতে, ব্যায়াম করার প্রায় ১৫ থেকে ৬০ মিনিট পর প্রোটিন সাপ্লিমেন্ট নেওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি প্রোটিন সম্পূরক গ্রহণের উপযুক্ত সময়, যাতে আপনি সর্বাধিক সুবিধা পাবেন।

Share this article
click me!