সালাডে শসার টমেটো মিশিয়ে খাওয়া মারাত্মক হতে পারে, জেনে এতদিন না জেনে নিজের কত ক্ষতি করেছেন

যখনই শসার সালাড তৈরি করেন তখন আপনি এতে টমেটো এবং পেঁয়াজ যোগ করেন। এই খাবারের সংমিশ্রণ বিপজ্জনক হতে পারে। চলুন জেনে নিন কিভাবে-

 

Web Desk - ANB | Published : Apr 25, 2023 11:57 AM IST / Updated: Apr 25 2023, 09:16 PM IST

গরমকালে ডাক্তার থেকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন শরীর হাইড্রেটেড রাখুন। গ্রীষ্মে নিজেকে হাইড্রেটেড রাখতে সালাড, ফল এবং প্রচুর জল পান করুন। গরমে অনেকেই সালাড খেতে পছন্দ করেন। এটাও বিশ্বাস করা হয় যে শসা খাওয়া আপনাকে হাইড্রেটেড রাখে। শুধু তাই নয়, পেশীতে শক্তি থেকে যায়। আর শরীরে ইলেক্ট্রোলাইটের অভাবও দূর করে।

স্বাস্থ্যের দিক থেকে শসা খুবই উপকারী। কিন্তু আজ আমরা শসা খাওয়ার অপকারিতা সম্পর্কে জানাবো। আপনি যখনই শসার সালাড তৈরি করেন তখন আপনি এতে টমেটো এবং পেঁয়াজ যোগ করেন। এই খাবারের সংমিশ্রণ বিপজ্জনক হতে পারে। চলুন জেনে নিন কিভাবে-

টমেটো শসার সঙ্গে খাওয়া উচিত নয়

স্টাফড টমেটো শসার সালাডে মেশানো হয়। টমেটো কখনই শসার সালাড খাওয়া উচিত নয়। এই খাবারের সংমিশ্রণ স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। এই দুটি একসঙ্গে খেলে আপনার হজমশক্তিও নষ্ট হয়ে যেতে পারে। তাই এগুলি একসঙ্গে খাওয়া থেকে বিরত থাকতে হবে। এই দুটি একসঙ্গে খেলে শরীরে অ্যাসিডিক পিএইচের ভারসাম্য নষ্ট হয়ে যায়। যার কারণে পেট ফোলা ও ব্লটিং সমস্যা হতে পারে।

শসা ও মুলা একসঙ্গে খাওয়া যাবে-

আমরা প্রায়শই সালাডে শসার সঙ্গে মূলা মিশিয়ে থাকি। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে উভয়ই একে অপরের সঙ্গে প্রতিক্রিয়া জানাতে পারে। শসাতে রয়েছে অ্যাসকরবেট। যা ভিটামিন সি নিয়ন্ত্রণ করে। এমন অবস্থায় মুলা খেয়ে ফেললে সমস্যা হয়। এর পাশাপাশি স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাও শুরু হতে পারে।

শসা ও দুধের তৈরি জিনিস একসঙ্গে খাবেন না-

ভুল করেও শসা ও দুধের তৈরি জিনিস একসঙ্গে খাবেন না। কারণ এটি স্বাস্থ্যের দিক থেকে একেবারেই বিপজ্জনক। এই দুটি একসঙ্গে মেটাবলিজমকে ধীর করে দেয়। শসা খাওয়ার ঠিক পরে বা ঠিক আগে চা বা দুধ পান করবেন না। এটি ফুলে যাওয়া এবং পেটে ব্যথা হতে পারে।

Share this article
click me!