পাকা কলা রাতারাতি কালো হয়ে যায়, তাই গ্রীষ্মে এইভাবে অনেকদিন পর্যন্ত টাটকা রাখুন

এই একটি ভুল অনেক ব্যয়বহুল হতে পারে। কারণ গ্রীষ্মকালে উচ্চ তাপমাত্রার কারণে কলা দ্রুত কালো হয়ে যায় এবং গলতে শুরু করে। এরপর তাদের ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না।

 

Web Desk - ANB | Published : May 21, 2023 1:45 AM IST

কলা এমন একটি ফল যে এটি যে কোনও ঋতুতে এটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। ডাক্তার বা স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রায়ই সকালে খালি পেটে এটি খাওয়ার পরামর্শ দেন। বিশেষ করে গ্রীষ্মকালে খালি পেটে কলা খাওয়া খু উপকারী। এই কারণেই মানুষ ডজন ডজন কলা কিনে ঘরে রাখেন। কিন্তু আপনাদের অবগতির জন্য বলে রাখি যে এই একটি ভুল অনেক ব্যয়বহুল হতে পারে। কারণ গ্রীষ্মকালে উচ্চ তাপমাত্রার কারণে কলা দ্রুত কালো হয়ে যায় এবং গলতে শুরু করে। এরপর তাদের ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না।

এইভাবে কলা নিরাপদে রাখুন-

কলা বেশি দিন তাজা রাখতে হলে জানালা থেকে বা বাতাসে আলাদা করে ঝুলিয়ে রাখতে হবে। তাই আপনি নিশ্চয়ই দেখেছেন যে এমনকি বাজারেও কলা ঝুলিয়ে রাখা হয়। তাই কলাকে দীর্ঘ সময় তাজা রাখতে চাইলে কলা দড়িতে বেঁধে ঝুলিয়ে রাখতে হবে। আর একটা কথা মাথায় রাখবেন কলা যেন কোথাও কেটে না যায়। এটি করে আপনি কলাকে ৪-৫ দিন তাজা রাখতে পারেন।

কলা প্লাস্টিকের মধ্যে মোড়ানো রাখুন-

আপনি যদি সময়ের আগে কলা পচে যাওয়া থেকে বাঁচাতে চান তবে এটি প্লাস্টিকের মধ্যে ভালভাবে মুড়িয়ে রাখুন। যখনই আপনি প্লাস্টিকের মধ্যে একটি কলা মুড়েন, ডাঁটাটি বাইরে রেখে বাকি অংশটি সঠিকভাবে মুড়ে দিন। কলা থেকে কম ইথিলিন গ্যাস বের হয়। যার কারণে এটি ৪-৫ দিন সতেজ থাকে।

ভিনেগার দিয়ে কলা ধুয়ে নিন

কলা তাড়াতাড়ি নষ্ট হয় না, তাই খাদ্য বিশেষজ্ঞদের মতে ভিনেগার দিয়ে কলা ভালো করে ধুয়ে ফেলুন। প্রথমে ভিনেগারে জল মিশিয়ে তা দিয়ে কলা ভালো করে ধুয়ে নিন।

কলা যদি ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করতে হয়-

আপনি যদি ৩০ দিনের জন্য কলা সংরক্ষণ করতে চান তবে কলাগুলি একটি এয়ার টাইট প্লাস্টিকের ব্যাগে রাখুন। স্বাভাবিক তাপমাত্রায় আবার ডিফ্রোস্ট করুন।

Share this article
click me!