Dol Yatra 2023: লস্যি থেকে চাট- দোল উৎসবে অতিথি আপ্যায়নে থাক এই ছয়টি পদ, দেখে নিন দোল স্পেশ্যাল মেনুতে কী রাখবেন

এই বিশেষ দিনে অনেকের বাড়িতেই অতিথি সমাগম হয়ে থাকে। দোলের দিন বন্ধু কিংবা পরিবারের সদস্যরা মিলে দোল খেলেন। আজ রইল দোল স্পেশ্যাল মেনুতে কী কী রাখবেন।

Sayanita Chakraborty | Published : Mar 7, 2023 2:04 AM IST / Updated: Mar 07 2023, 12:10 PM IST

শুরু হয়ে গিয়েছে উৎসব। চলছে ‘রং বর্ষে ভিগে চুনরিয়া’ কিংবা ‘বুরা না মানো হোলি হ্যায়’ কিংবা অন্য কোনও হোলির গান। ক্যালেন্ডার বলছে, আজ দোল উৎসব আর কাল হোলি। তাই সকাল থেকেই সাদা পোশাক পরে আবীর হাতে উৎসবে গা ভাসাতে প্রস্তত সকলে। এই বিশেষ দিনে অনেকের বাড়িতেই অতিথি সমাগম হয়ে থাকে। দোলের দিন বন্ধু কিংবা পরিবারের সদস্যরা মিলে দোল খেলেন। তবে, অতিথি আসবে আর পেটপুজো হবে না এমন হতে পারে না। আজ রইল দোল স্পেশ্যাল মেনুতে কী কী রাখবেন।

লস্যি- লস্যি ছাড়া দোলই অসম্পূর্ণ। আজ অবশ্যই লস্যির ব্যবস্থা করবেন। কেশর মিশিয়ে লস্যির স্বাদ করে তুলুন দ্বিগুণ সুস্বাদু। আর লস্যি খেলে শরীরও থাকবে ঠান্ডা। সঙ্গে রাখুন বরফ। অনেকেই লস্যিতে বরফ দিয়ে খেলে চান।

ঠান্ডাই- দুধ ও কেশর দিতে তৈরি ঠান্ডাই দ্বিগুণ করবে হোলির উৎসব। এই সময় পানীয়ের প্রতি আকর্ষণ বাড়ে অধিকাংশের। এই সময় ঠান্ডাই রাখুন দোল স্পেশ্যাল মেনুতে। এগুলো খেতেও সুস্বাদু হয়।

মিষ্টি- মিষ্টি ছাড়া দোল অসম্পূর্ণ। দোল স্পেশ্যাল মেনুতে নানা রকম মিষ্টি রাখুন। গোলাপ সন্দেশ কিংবা চকোলেট সন্দেশ যেমন রাখবেন তেমনই রাখবেন গুলাপজাম ও রসমালাই। এরই সঙ্গে হোলি স্পেশ্যাল মিষ্টিতে রাখুন সুগার ফ্রি সন্দেশ। অনেকেরই ডায়াবেটিস আছে। তাই তাদের কথা মাথায় রেখে সুগার ফ্রি সন্দেশ রাখতে রাখেন।

পকোরা- অনেকেই মিষ্টি খাবার পছন্দ করেন না। তাদের জন্য পকোরার ব্যবস্থা করুন। আলু কিংবা পেঁয়াজ কিংবা পনির দিয়ে পকোরা বানাতে পারেন। এর সঙ্গে যোগ করুন স্যস। উৎসব হয়ে উঠবে আরও আনন্দের।

দই বড়া- হোলি উৎসবের স্পেশ্যাল মেনুতে রাখুন দই বড়া। এই খাবার খেলে দীর্ঘক্ষণ পেট থাকে ভর্তি। এই সুস্বাদু খাবার প্রায় সকলেরই পছন্দের। তাই অবশ্যই দোল স্পেশ্যাল মেনুতে রাখতে পারেন দই বড়া।

চাট – চাট রাখুন চাট দোল স্পেশ্যাল মেনুতে। টক-ঝাল-মিষ্টি এই পদ সকলেরই পছন্দের। আজ অবশ্যই অতিথি আপ্যায়নে থাক চাট। এই পজ মন কাড়বে সকলের। আজ মেনে চলুন এই সকল বিশেষ টিপস। দোল স্পেশ্যাল মেনুতে থাকুন সুস্বাদু পদ। মিষ্টি ও ঝাল সব রকম পদ থাকুক দোল স্পেশ্যাল মেনুতে। আজ উৎসবের আনন্দ হয়ে উঠুন দ্বিগুন।

 

 

আরও পড়ুন

রং খেলার সঙ্গে মুখমিষ্টি মাস্ট ! কি কি পাতে থাকবে, রইল দোলের সেরা মিষ্টির তালিকা

H3N2 FLU: ঘরে ঘরে জ্বর আর অবিরাম কাশি, জানুন কী কী করবেন আর করবেন না

শুধু পোশাক আর রঙ নয়, খেয়াল রাখুন বাচ্চার স্বাস্থ্যের দিকেও, বাচ্চার দোল হোক নিরাপদ

Read more Articles on
Share this article
click me!