World Vegetarian Day 2023: ভিগান ডায়েট ঠিক কী? বিশ্ব নিরামিষ দিবসে জেনে নেওয়া যাক ভেগানিজমের নিয়মকানুন

উত্তর আমেরিকান নিরামিষাশী সোসাইটি প্রথম এই দিনটি পালন করে, এবং পরবর্তীতে এটি ১৯৭৮ সালে আন্তর্জাতিক নিরামিষাশী ইউনিয়ন দ্বারা গৃহীত হয়।

Ishanee Dhar | Published : Oct 1, 2023 12:52 PM IST

১ অক্টবর বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব নিরামিষ দিবস। উত্তর আমেরিকান নিরামিষাশী সোসাইটি প্রথম এই দিনটি পালন করে, এবং পরবর্তীতে এটি ১৯৭৮ সালে আন্তর্জাতিক নিরামিষাশী ইউনিয়ন দ্বারা গৃহীত হয়। বিশ্ব নিরামিষ দিবস পরিবেশগত উদ্বেগ, পশু কল্যাণ এবং অধিকারের সমস্যা এবং ব্যক্তিগত স্বাস্থ্যের সুবিধাগুলিকে তুলে ধরে। নিরামিষ খাদ্যের মধ্যে বেশিরভাগই শাকসবজি, বীজ, লেবু, ফল, বাদাম এবং শস্য, সেই সঙ্গে প্রাণীজ দ্রব্য যেমন ডিম, দুগ্ধজাত খাবার যা প্রাণী হত্যা না করে বা তার মাংস না খেয়ে প্রাপ্ত হয়।

ভেগান ডায়েট কী?

ভেগান খাদ্য বলতে উদ্ভিদ-ভিত্তিক খাবারের একটি বিভাগকে বোঝায় যেগুলিতে প্রাণী থেকে প্রাপ্ত কোনো উপাদান বা উপ-পণ্য থাকে না। এর মানে হল যে ভেগান খাদ্য মাংস, দুগ্ধ, ডিম, মধু এবং অন্যান্য প্রাণী থেকে প্রাপ্ত উপাদান বাদ দেয়। পরিবর্তে, নিরামিষ খাদ্য ফল, শাকসবজি, শস্য, লেবু, বাদাম, বীজ এবং উদ্ভিদ-ভিত্তিক বিকল্পগুলিতে জোড় দেয়।

ভেগান খাদ্য অবিশ্বাস্যভাবে বৈচিত্র্যময় হতে পারে এবং এতে সালাদ, স্টির-ফ্রাই, পাস্তা, স্যান্ডউইচ, কারি এবং ডেজার্টের মতো বিস্তৃত খাবার অন্তর্ভুক্ত থাকে, যা প্রাণীজ পণ্য ব্যবহার ছাড়াই প্রস্তুত করা হয়। প্রথাগত প্রাণীজ উপাদানগুলির জন্য সাধারণ ভেগান বিকল্পগুলির মধ্যে রয়েছে প্রোটিনের জন্য টোফু এবং টেম্পেহ, দুগ্ধের জন্য বাদাম বা সয়া দুধ এবং বেকিংয়ে ডিমের জন্য ফ্ল্যাক্সসিড বা আপেল সস।

ভেগানিজম পশুদের উপর শোষণ এড়ানো এবং পশু কৃষির সঙ্গে সম্পর্কিত পরিবেশগত প্রভাব হ্রাস করে নৈতিক এবং পরিবেশগত বিবেচনার উপর জোর দেয়। ভেগান খাদ্য শুধুমাত্র পুষ্টিকর নয়, সহানুভূতি এবং স্থায়িত্বের নীতির সঙ্গে সংযুক্ত।

নিরামিষভোজী হওয়ার সাতটি উপায়:

 

Share this article
click me!