Zinc Deficiency: শরীরে জিঙ্কের ঘাটতি হলে এই লক্ষণগুলি দেখা দেয়, জেনে নিন ডায়েটে কি বদল আনা উচিত

জিঙ্ক, যার কারণে শরীরের অনেক উপকারিতা মেলে। পুষ্টিবিদরা জানিয়েছেন যে জিঙ্কের ঘাটতির কারণে আমাদের শরীরে কী কী পরিবর্তন ঘটে এবং এই চাহিদা পূরণের জন্য আমাদের কী খাওয়া উচিত।

deblina dey | Published : Aug 15, 2023 10:16 AM IST

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা, ক্ষত সারানো-মত অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জিঙ্ক। আমাদের শরীরকে সুস্থ রাখতে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানের প্রয়োজন হয়, এর যে কোনও একটিরও যদি ঘাটতি থাকে তাহলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হতে পারে, এর মধ্যে একটি হল জিঙ্ক, যার কারণে শরীরের অনেক উপকারিতা রয়েছে। পুষ্টিবিদরা জানিয়েছেন যে জিঙ্কের ঘাটতির কারণে আমাদের শরীরে কী কী পরিবর্তন ঘটে এবং এই চাহিদা পূরণের জন্য আমাদের কী খাওয়া উচিত।

 

জিঙ্কের ঘাটতি হলে শরীর এমন ইঙ্গিত দেয়-

ক্ষুধা হ্রাস

মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব

বেশি দুর্বল বোধ করা

ওজন হ্রাস

ক্ষত দেরীতে নিরাময়

ঘন ঘন ডায়রিয়া

চুল পড়া

স্বাদ এবং গন্ধ কম অনুভব করা

 

জিঙ্ক সমৃদ্ধ খাবার-

১) তরমুজের বীজ

এই ফলের বীজে প্রচুর জিঙ্ক পাওয়া যায়। সাধারণত আমরা তরমুজ খুব ধুম করে খেয়ে থাকি, কিন্তু প্রায়ই এই রসালো ফলের বীজ ডাস্টবিনে ফেলে দিই, কিন্তু এর উপকারিতা জানলে তা একেবারেই করবেন না। যার কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং রক্তে শর্করার মাত্রাও বজায় থাকে। এই জন্য তরমুজের বীজ ধুয়ে রোদে শুকিয়ে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

২) রসুন

রসুনের প্রভাব গরম, তাই গরমের সময় সীমিত পরিমাণে খাওয়া উচিত। রসুন একটি মসলা যা ভারতীয় বাড়িতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। মনে রাখতে হবে জিঙ্ক ছাড়াও ভিটামিন এ, ভিটামিন বি এবং ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন, আয়রন এবং পটাসিয়াম পাওয়া যায়।

৩) ডিমের কুসুম 

এমন একটি জিনিস যা আমরা প্রায়শই ব্রেকফাস্টে খেয়ে থাকি, কিন্তু বিশেষ করে যারা জিমে যায় তারা এর হলুদ অংশ অর্থাৎ কুসুম খাওয়া এড়িয়ে চলে, তবে আপনাকে মনে রাখতে হবে যে কুসুম এটি জিঙ্ক ছাড়াও জিঙ্কের একটি সমৃদ্ধ উৎস। এছাড়াও ভিটামিন B12, থায়ামিন, ভিটামিন B6, ফোলেট, প্যানথেনোনিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন এবং ফসফরাস পাওয়া যায়।

 

Share this article
click me!