হাতের চামড়া ক্রমশ কুঁচকে যাচ্ছে? ঘরোয়া উপায়ে দূর করুন সমস্যা

যাদের হাতের চামড়া খুব পাতলা তাদের এই সমস্যাটা আরও বেশি হয়। একটুতেই হাত থেকে চামড়া ওঠা, কুঁচকে যাওয়া, ত্বক বির্বণ হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতেই থাকে।

Parna Sengupta | Published : Jun 23, 2022 11:41 AM IST

আমরা আমাদের মুখের যত্ন নিই, কিন্তু আপনি কি আপনার হাতের যত্ন নেন? হাত আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, কিন্তু আপনি কি জানেন যে কাজের কারণে আমাদের হাতের ত্বক খুব শুষ্ক এবং প্রাণহীন হয়ে যায়। অন্যদিকে মনোযোগ না দেওয়ার কারণে হাতে বলিরেখা দেখা দেয়, যার কারণে হাতের সৌন্দর্য যেমন কমতে শুরু করে তেমনি হাতগুলোও প্রাণহীন দেখাতে শুরু করে। অন্যদিকে, যদি আপনার হাতেও বলিরেখা দেখা দিতে শুরু করে, তবে এটিকে উপেক্ষা করা উচিত নয়। 

এমন পরিস্থিতিতে আপনার আরও যত্ন নেওয়া দরকার, তবে মহিলাদের জন্য এটি খুব কঠিন হয়ে পড়ে কারণ তাদের ঘরের কাজগুলি করতে হয়। তাদের হাত নষ্ট হয়ে যায়। যাদের হাতের চামড়া খুব পাতলা তাদের এই সমস্যাটা আরও বেশি হয়। একটুতেই হাত থেকে চামড়া ওঠা, কুঁচকে যাওয়া, ত্বক বির্বণ হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতেই থাকে। যার ফলে হাতটা  দেখতেও অনেকটাই বয়স্কদের মতোন লাগে এবং সেখান থেকেই হাতেরও নানান সমস্যা দেখা যায়।  হাতকে সুন্দর রাখতে প্রাথমিক কিছু যত্নের প্রয়োজন। হাতের যত্নে প্রাথমিক রইল ঘরোয়া কিছু টিপস।

এমন পরিস্থিতিতে হাতের বিশেষ যত্ন নিতে হবে। তবে আতঙ্কিত হবেন না, আজ আমরা আপনাকে বলব কীভাবে আপনি আপনার শুষ্ক ও প্রাণহীন হাতের যত্ন নিতে পারেন। আসুন জেনে নিই।

এই উপায়ে হাতের যত্ন নিন-

অ্যালোভেরা জেল-
অ্যালোভেরা জেলকে বলা হয় প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা খুবই উপকারী, এর অনেক গুণ রয়েছে। এমন পরিস্থিতিতে এটি প্রয়োগ করা খুবই উপকারী। অ্যালোভেরা জেলে টি ট্রি অয়েল ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে হাতে লাগিয়ে ম্যাসাজ করুন, নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন।

ফিটকিরির জল-
ফিটকিরি প্রতিটি ঘরেই পাওয়া যায়, এটি হাতের বলিরেখা দূর করতে যেমন উপকারী, তেমনি ত্বককে আটকানোর পাশাপাশি টানটানতাও আনে। এটি প্রয়োগ করার জন্য, জলেতে ফটকিরি গুলে তাতে লেবুর রস যোগ করুন, তারপর ১০ মিনিটের জন্য আপনার হাত জলে ডুবিয়ে রাখুন। পানি থেকে হাত বের করার পর হাত মুছে ক্রিম লাগান, ঘুমানোর আগে এটি করলে উপকার পাবেন।

নারকেল তেল-
নারকেল তেলে অনেক গুণ পাওয়া যায়, এমন পরিস্থিতিতে হাত সারাতেও কাজ করবে নারকেল তেল। নারকেল তেলে ভিটামিন-ই তেল মিশিয়ে পেস্ট তৈরি করে ম্যাসাজ করুন। ৫ মিনিট পর হাত ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এর সুফল দেখতে পাবেন।

Share this article
click me!