চুলের যাবতীয় সমস্যা সমাধান হবে কেশুতি পাতার গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

চুলের যত্ন নিতে নানা রকম বাজার চলতি প্যাক তো আছেই। তার সঙ্গে চলে ঘরোয়া টোটকার ব্যবহার। এবার চুলের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করুন কেশুতি পাতার সাহায্যে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই পাতা। 

Sayanita Chakraborty | Published : Jun 23, 2022 6:22 AM IST

এক ঢাল ঘন, কালো চুল কার না পছন্দ। চুলের যত্ন নিতে আমরা কত কী করে থাকি। নিয়ম করে শ্যাম্পু, কনিডশনারের ব্যবহার তো আছেই। এর সঙ্গে চলে ঘরোয়া টোটকার ব্যবহার। চুলের যত্ন নিতে নানা রকম বাজার চলতি প্যাক তো আছেই। তার সঙ্গে চলে ঘরোয়া টোটকার ব্যবহার। এবার চুলের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করুন কেশুতি পাতার সাহায্যে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই পাতা। 

নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন কেশুতি পাতা। প্রথমে কেশুতি পাতা বেটে নিন। এবার একটি পাত্রে নারকেল তেল নিন। তাতে মেশান এই কেশুতি পাতা বাটা। মেশান আমলকির রস, মেশাতে পারেন মেথির গুঁড়ো। তার সঙ্গে মেশাতে পাকেন কারিপাতা। মিশ্রণটি ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে একটি পাত্রে রাখুন। এবার তেল দিয়ে মাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন এই তেলের গুণে। 

চাইলে কেশুতি পাতা দিয়ে বানাতে পারেন হেয়ার মাস্ক। প্রথমে একটি পাত্রে মেথি নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে সেই মেথি বেটে নিন। এবার কয়েকটি কেশুতি পাতা তুলে তা ভালো করে পরিষ্কার করে নিন। এবার বেটে নিন। এবার একটি পাত্রে ২ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ কেশুতি পাতা বাটা, সম পরিমাণ মেথি বাটা ও নারকেল তেল নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। অকালপক্কতা, চুল পড়া, চুলের ডগা চেরা থেকে চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কেশুতি পাতার গুণে। এই পাতা চুলের জন্য বেশ উপকারী। 

চুলের যত্ন নিতে অনেকেই মেনে চলেন ঘরোয়া টোটকা। কেউ দই ব্যবহার করেন তো কেউ লাগান আমলকি। নানান ঘরোয়া উপকরণ দিয়ে প্যাক বানিয়ে থাকি অনেকেই। এবার ব্যবহার করুন কেশুতি পাতা। এই টোটকা বেশ উপকারী। সাড়া বছরই চুলের নানান সমস্যা লেগে থাকে। বিশেষ করে বর্ষায় বাড়ে চুল পড়ার সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কেশুতি পাতার গুণে। এই পাতায় থাকা একাধিক পুষ্টিগুণ চুলের সকল সমস্যা সমাধান করে থাকে। তাই সপ্তাহে এক থেকে দু দিন ব্যবহার করুন কেশুতি পাতা।  

আরও পড়ুন- আপনার মাথা গরম স্বভাবের জন্য বাড়ছে দাম্পত্য কলহ, ঝগড়ার সময় রাগ নিয়ন্ত্রণ করুন এই উপায়

আরও পড়ুন- Breastfeeding-এর সময় নতুন মায়েরা মাথায় রাখুন ৫ টিপস, সুস্থ থাকবে বাচ্চা ও মা দুজনে

আরও পড়ুন- অধিকাংশ দিনই ব্রেকফার্স্ট খেতে ভুলে যাচ্ছেন? অজান্তে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ

Share this article
click me!