ছুঁয়েও দেখবে না চিপস-চকলেট-পিজ্জা-বার্গার, বাড়ির ছোটদের জাঙ্ক ফুড থেকে দূরে রাখতে জেনে নিন টিপস

নিয়মিত জাঙ্ক ফুড খেলে তাদের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই শিশুদের স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার সম্পর্কে সচেতন করতে হবে এবং জাঙ্ক ফুড থেকে দূরে রাখতে তাদের সচেতন করতে হবে।

Parna Sengupta | Published : Mar 7, 2024 12:02 PM IST

স্থূলতা, ডায়াবেটিস, হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের মতো সমস্যা হতে পারে খুব ছোট বয়স থেকেই, যদি বাচ্চা জাঙ্ক ফুডে অভ্যস্ত হয়ে পড়ে। শিশুদের স্বাস্থ্যকর এবং পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়ানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত জাঙ্ক ফুড খেলে তাদের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই শিশুদের স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার সম্পর্কে সচেতন করতে হবে এবং জাঙ্ক ফুড থেকে দূরে রাখতে তাদের সচেতন করতে হবে।

শিশুদের জাঙ্ক ফুড থেকে দূরে রাখার ১০টি উপায়:

বাড়িতে পুষ্টিকর খাবার তৈরি করুন: বাড়িতেই শিশুদের জন্য পুষ্টিকর ও সুস্বাদু খাবার তৈরি করুন। এতে তাদের জাঙ্ক ফুডের প্রতি আকৃষ্ট হওয়ার সম্ভাবনা কমে যাবে।

ঘরে জাঙ্ক ফুড রাখবেন না: ঘরে জাঙ্ক ফুড না থাকলে শিশুরা তা খেতে পারবে না।

স্বাস্থ্যকর স্ন্যাকস দিন: বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার যেমন ফল, সবজি, দই এবং বাদাম দিন।

জাঙ্ক ফুডের ক্ষতি সম্পর্কে বাচ্চাদের বুঝিয়ে বলুন: জাঙ্ক ফুডের ক্ষতি, যেমন স্থূলতা, স্বাস্থ্য সমস্যা এবং খারাপ খাদ্যাভ্যাস সম্পর্কে বাচ্চাদের ব্যাখ্যা করুন।

শিশুদের নিজেদের রান্নায় সম্পৃক্ত করুন: শিশুদের নিজেদের রান্নায় জড়িত করুন। এতে তাদের রান্নার প্রতি আগ্রহী হবে এবং তারা জাঙ্ক ফুড থেকে দূরে থাকবে।

শিশুদের নিয়মিত ব্যায়াম করতে উদ্বুদ্ধ করুন: শিশুদের নিয়মিত ব্যায়াম করতে উদ্বুদ্ধ করুন। এটি তাদের সুস্থ রাখবে এবং জাঙ্ক ফুডের প্রতি কম আকৃষ্ট হবে।

জাঙ্ক ফুডের বিজ্ঞাপন থেকে শিশুদের দূরে রাখুন: জাঙ্ক ফুডের বিজ্ঞাপন থেকে শিশুদের দূরে রাখুন। এই বিজ্ঞাপনগুলি শিশুদের জাঙ্ক ফুড খেতে অনুপ্রাণিত করতে পারে।

শিশুদের জন্য ভালো রোল মডেল হোন: শিশুদের জন্য ভালো রোল মডেল হোন। আপনি যদি স্বাস্থ্যকর খাবার খান তবে আপনার বাচ্চারাও একই কাজ করবে।

ধৈর্য ধরুন: শিশুদের জাঙ্ক ফুড থেকে দূরে রাখতে ধৈর্য ধরুন। এটি একটি ধীর প্রক্রিয়া হতে পারে, তবে আপনি যদি চেষ্টা চালিয়ে যান তবে আপনি সফল হবেন।

ইতিবাচক হোন: শিশুদের জাঙ্ক ফুড থেকে দূরে রাখতে ইতিবাচক হোন। তাদের বকাঝকা বা ভয় দেখানোর পরিবর্তে তাদের স্বাস্থ্যকর খাবারের উপকারিতা বলুন।

এই পদ্ধতিগুলি অনুসরণ করে, আপনি আপনার বাচ্চাদের জাঙ্ক ফুড থেকে দূরে রাখতে পারেন এবং তাদের সুস্থ জীবনযাপনে সহায়তা করতে পারেন। জাঙ্ক ফুডের পরিবর্তে বাচ্চাদের স্বাস্থ্যকর বিকল্প দিন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!