প্রতিদিন সকালে টক দই খাওয়ার ৫ উপকারিতা, যা এখন পর্যন্ত অনেকেরই অজানা

দই ছাড়া আর কিছু খোঁজার দরকার নেই। পুষ্টিগুণ সমৃদ্ধ দই আপনার দিন শুরু করার জন্য খুব ভালো পছন্দ। আসুন জেনে নেই দই খেলে কি কি উপকার পাওয়া যায়।

 

deblina dey | Published : Jul 3, 2023 10:17 AM IST

আপনি কি সুস্থভাবে আপনার দিন শুরু করতে চান? আপনি কি এমন একটি খাবার খুঁজছেন যা স্বাস্থ্যের জন্য ভালো এবং তৈরি করতে কোনও ঝামেলা পোহাতে হবে না। যদি হ্যাঁ হয়, তাহলে দই ছাড়া আর কিছু খোঁজার দরকার নেই। পুষ্টিগুণ সমৃদ্ধ দই আপনার দিন শুরু করার জন্য খুব ভালো পছন্দ। আসুন জেনে নেই দই খেলে কি কি উপকার পাওয়া যায়।

জেনে নিন সকালে টক দই খাওয়ার উপকারিতা

১) দই হল পুষ্টির ভান্ডার। এটি ক্যালসিয়াম প্রোটিন ভিটামিন বি টুয়েলভ, বি টু পটাসিয়াম ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টির উৎস রয়েছে। এই পুষ্টিগুলি হাড়ের স্বাস্থ্যকে সমর্থন করে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সামগ্রিক স্বাস্থ্যের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২) প্রোবায়োটিকগুলি দইতে পাওয়া যায়। এই প্রোবায়োটিকগুলি উপকারী ব্যাকটেরিয়া যা একটি স্বাস্থ্যকর অন্ত্রের মাইক্রোবায়োম প্রচার করে। এইগুলি হজমে সহায়তা করে এবং পুষ্টির শোষণ উন্নত করে৷ প্রোবায়োটিক সমৃদ্ধ দই দিয়ে আপনার দিন শুরু করা হজম প্রক্রিয়াকে ভারসাম্য রাখতে এবং অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করতে পারে৷

৩) যারা তাদের ওজন নিয়ন্ত্রণ করতে চান বা কয়েক ইঞ্চি কমাতে চান তাদের জন্য দই একটি দুর্দান্ত বিকল্প। এতে উপস্থিত উচ্চ প্রোটিন উপাদান আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সাহায্য করে। যার কারণে বিকেলে খাবার খাওয়ার ইচ্ছা কমে যায়। সারা দিন খাওয়ার নিয়ন্ত্রণ প্রচার করে।

৪) দই একটি বহুমুখী খাবার যা অনেক উপায়ে উপভোগ করা যায়৷ আপনি এটিকে সাধারণভাবে খেতে পারেন, এতে ব্যর্থ হতে পারেন বা গ্রানোলার মতো টপিংস দিয়ে খেতে পারেন৷ দই আপনার স্বাদ এবং স্বাস্থ্য অনুসারে অগণিত উপকার দিতে পারে৷

৫) সকালের জলখাবার তৈরি করা খুব কঠিন। কারণ সকালের সময়টা খুব ব্যস্ত থাকে। অফিস থেকে বের হয়ে যদি কিছু পুষ্টিকর খাবার চান, তাহলে দই খাওয়া একটি সুবিধাজনক বিকল্প হতে পারে। এটা রান্না করার দরকার নেই। শুধু একটি পাত্রে এটি বের করে নিন। আপনাকে এতে আপনার প্রিয় টপিং যোগ করতে হবে এবং স্বাস্থ্যকর এবং সুস্বাদু রেসিপি প্রস্তুত।

Share this article
click me!