শীতের মরশুমে ডায়াবেটিস রোগীরা সুস্থ থাকুন এই উপায়, মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস

শীতের মরশুমে এই ধরনের রোগীদের স্বাস্থ্য জটিলতা বাড়তে থাকে। এবার থেকে গোটা শীতকাল মেনে চলুন এই সহজ টিপস। এতে সুস্থ থাকবেন ডায়াবেটিসের রোগীরা।

Sayanita Chakraborty | Published : Jan 8, 2024 1:49 AM IST

ঘরে ঘরে এখন ডায়াবেটিসে রোগী। অল্প বয়সেই এই রোগ বাসা বাঁধছে শরীরে। অত্যাধিক মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এমনকী ব্যায়ামের অভাব সহ আরও অনেক কারণে হতে পারে ডায়াবেটিসের মতো রোগ। শীতের মরশুমে এই ধরনের রোগীদের স্বাস্থ্য জটিলতা বাড়তে থাকে। এবার থেকে গোটা শীতকাল মেনে চলুন এই সহজ টিপস। এতে সুস্থ থাকবেন ডায়াবেটিসের রোগীরা।

সকালে মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন। সকালের দিকে ভুলেও খাবেন না চিনি কিংবা কোনও মিষ্টি জাতীয় খাবার। এতে বাড়তে থাকে স্বাস্থ্য সমস্যা।

দিনের শুরু করুন সঠিক খাবার দিয়ে। ব্রেকফার্স্টে অবশ্যই খান স্বাস্থ্যকর খাবার। পুষ্টিগুণে পরিপূর্ণ খাবার রাখুন ব্রেকফার্স্টে। এতে শরী থাকবে সুস্থ।

খাদ্যতালিকায় রাখুন পর্যাপ্ত প্রোটিন ও ফাইবার। ডায়াবেটিসের রোগীরা সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই বিশেষ টিপস।

শীতের সময় শরীর গরম রাখতে হোক কিংবা আরাম পেতে অধিকাংশই চা বা কফি খান অতিরিক্ত মাত্রায়। এই ভুল একেবারে নয়। এর কারণে শরীর ডিহাইড্রেশনের সমস্যা দেখা যায়। তাই সময় থাকতে সতর্ক হন। শীতের অত্যাধিক চা বা কফি পান না করাই ভালো।

পর্যাপ্ত জল পান করুন। ডায়াবেটিসের রোগীরা শীতের সময় সুস্থ থাকতে চাইলে পর্যপ্ত জল পান করুন। এই সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন অনেকেই। তাই সময় থাকতে সচেতন হন। ডিহাইড্রেশনের কারণে কিডনি, নার্ভ সহ কার্ডিওভাসকুলার সিস্টেমের ওপর খারাপ প্রভাব পড়ে। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে মেনে চলুন এই সকল টোটকা। এতে মিলবে উপকার। শীতের মরশুমে ডায়াবেটি রোগীরা সুস্থ থাকতে মেনে চলুন এই সকল টিপস। মেনে চলুন এই সকল টোটকা। মিলবে উপকার। 

 

Share this article
click me!