থাইরয়েড নিয়ন্ত্রণে ম্যাজিকের মত কাজ করে এই তিনটি ভেষজ, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আপনার ওজন যদি দ্রুত বাড়ছে এবং একই সঙ্গে আপনি আগের চেয়ে বেশি ক্লান্ত বোধ করছেন, তাহলে সাবধান হন। এগুলো থাইরয়েডের মতো গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।

deblina dey | Published : Jan 7, 2024 8:05 AM IST / Updated: Jan 07 2024, 01:36 PM IST

আজকের ব্যস্ত জীবনে বারবার ক্লান্তি বোধ করাটা আমাদের স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কোনও কারণ ছাড়াই ক্রমাগত ক্লান্তি এবং ওজন বেড়ে যাওয়া কোনও গুরুতর রোগের লক্ষণ কিনা? আপনার ওজন যদি দ্রুত বাড়ছে এবং একই সঙ্গে আপনি আগের চেয়ে বেশি ক্লান্ত বোধ করছেন, তাহলে সাবধান হন। এগুলো থাইরয়েডের মতো গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে। থাইরয়েড একটি গুরুত্বপূর্ণ হরমোন গ্রন্থি এবং এতে যে কোনও ধরনের সমস্যা শরীরের অনেক কাজকে খারাপভাবে প্রভাবিত করতে পারে।

থাইরয়েড প্রধানত দুই প্রকার- হাইপারথাইরয়েড এবং হাইপোথাইরয়েড। এই উভয় অবস্থাতেই থাইরয়েড গ্রন্থি শরীরের প্রয়োজনীয় হরমোন তৈরি করতে সক্ষম হয় না। কিন্তু খাদ্যাভ্যাসের কিছু পরিবর্তন এবং কিছু ভেষজ ওষুধের সাহায্যে আমরা থাইরয়েডের সমস্যা কাটিয়ে উঠতে পারি। আসুন জেনে নেওয়া যাক এখানে সেই সব ভেষজগুলো কী কী-

কালো জিরা-

আপনি কি জানেন যে কালোজিরা থাইরয়েড সংক্রান্ত সমস্যা দূর করতে সাহায্য করতে পারে? কালোজিরায় উপস্থিত উপাদান থাইরয়েড হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। একটি সমীক্ষা অনুসারে, ২২ থেকে ৫০ বছর বয়সী লোকেরা ৮ সপ্তাহ ধরে কালোজিরা খান। এটি তার থাইরয়েড হরমোনের মাত্রা উন্নত করে। এছাড়া শরীরের ওজনও কমে যায়। তাই থাইরয়েড সংক্রান্ত সমস্যা থাকলে অবশ্যই কালোজিরা ব্যবহার করুন। এটি চা, স্যুপ বা সালাদ আকারে নিন। এটি আপনাকে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।

পুদিনা-

তুলসীর অনেক গুণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। এতে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। এই বৈশিষ্ট্যগুলি থাইরয়েড সমস্যা কমাতে সাহায্য করতে পারে। জলে তুলসী পাতা ফুটিয়ে পান করলে বা চিবিয়ে খেলে থাইরয়েড সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অশ্বগন্ধা-

অশ্বগন্ধায় এমন অনেক গুণ পাওয়া যায় যা আমাদের হরমোনের ভারসাম্যকে উন্নত করতে পারে। এই হরমোনগুলো আমাদের শরীরের অনেক কাজ নিয়ন্ত্রণ করে। অশ্বগন্ধা পাউডার জলে ফুটিয়ে করে পান করলে হরমোনের ভারসাম্য ভালো হয়। অশ্বগন্ধায় অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যও পাওয়া যায় যা শরীরের জন্য ক্ষতিকর অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে।

Share this article
click me!