শীতের মরশুমে খেতে পারেন বেদানা চা, জেনে নিন এই চায়ের উপকারিতা কী কী

বেদানার খোসা দিয়ে চা বানিয়ে খান। এই ফলে প্রচুর পরিমাণে জিঙ্ক, পটাসিয়াম, আয়রন, ওমেগা ৩ আছে। এই ফল কিংবা ফল দিয়ে তৈরি চা খেতে পারেন। জেনে নিন এটি খেলে কী কী উপকার হবে।

 

Web Desk - ANB | Published : Dec 18, 2022 6:35 AM IST

শীতের মরশুমে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে নানান শারীরিক জটিলতা দেখা দেয়। এই সময় সুস্থ থাকতে চাইলে খেতে পারেন বিশেষ এক পানীয়। শীতের মরশুমে খেতে পারেন বেদানার চা। ব্যথা কমাতে, রক্তাল্পতা দূর করতে ও নানান শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন বেদানা। এবার এই বেদানার খোসা দিয়ে চা বানিয়ে খান। এই ফলে প্রচুর পরিমাণে জিঙ্ক, পটাসিয়াম, আয়রন, ওমেগা ৩ আছে। এই ফল কিংবা ফল দিয়ে তৈরি চা খেতে পারেন। জেনে নিন এটি খেলে কী কী উপকার হবে।

হার্ট ভালো রাখতে খেতে পারেন বেদানার খোসার চা। অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য দেখা দেয় হার্টের সমস্যা। এর থেকে মুক্তি পেতে খেতে পারেন বেদানার চা। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

ত্বক ভালো থাকে বেদানার চায়ের গুণে। শীতের সময় রুক্ষ্ম ত্বকের সমস্যা ভুগে থাকেন প্রায় সকলে। এই সময় সুস্থ থাকতে চাইলে রোজ নিয়ম করে বেদানা চা খেতে পারেন। বেদানার খোসা রোদ শুকিয়ে গুঁড়ো করে নিন। এবার পাত্রে জল গরম হলে তাতে বেদানার খোসা দিন। ফুটে গেলে ছেঁকে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। খেতে পারেন এই পানীয়।

রক্তাল্পতা দূর করতে খেতে পারেন বেদানার চা। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। যা রক্তাল্পতা দূর করে। সঙ্গে জ্বর, কাশি, বুকে ব্যথার সমস্যা দূর করে। পেটের অসুখের সমস্যা দূর করতে খেতে পারেন বেদানার চা।

রক্তচাপ কমাতে খেতে পারেন বেদানার চা। এটি স্ট্রেস, টেনশন কমায়। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট হার্ট ভালো রাখে।

ক্যান্সারের মতো মারণ রোগ অনেকের শরীরে বাসা বেঁধেছে। এর থেকে মুক্তি পেতে খেতে পারেন বেদানার চা। প্রস্টেট ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সারে প্রতিরোধে ভালো কাজ করে বেদানা। বেদানা অ্যান্টিক্যান্সারের এজেন্ট হিসেবে কাজ করে।

দাঁতের সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন বেদানার চা। বেদানার খোসা জলের সঙ্গে মিশিয়ে কুলি করতে পারেন। দাঁতের সমস্যা ও মুখের দুর্গন্ধে সমস্যা থেকে মুক্তি ভরসা বেদানার খোসা জল। মিলবে উপকার। এবার থেকে ভরসা রাখুন বেদানার খোসার ওপর। শীতের মরশুমে খেতে পারেন বেদানা চা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

 

আরও পড়ুন-

ঠান্ডা লাগার ভয়ে শীতকালে দই খাবেন কি না ভাবছেন? জেনে নিন কী করা উচিত

এই ৪ সমস্যা থাকলে ভুল করেও মিষ্টি আলু খাবেন না, না হলে হতে পারে মারাত্মক ক্ষতি

যারা বেশি জল পান করেন সাবধান, দেখা দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যাও

Share this article
click me!