জল খাবারে খেতে পারেন রাগির তৈরি রুটি কিংবা অন্যান্য পদ, মিলবে এই পাঁচ উপকার

এবার থেকে জল খাবারের তালিকায় যোগ করতে পারেন রাগির তৈরি রুটি। সুস্থ থাকতে কিংবা ওজন কমাতে রাগির তৈরি রুটি বেশ উপকারী। দেখে নিন রাগি তৈরি রাগির তৈরি রুটি কিংবা অন্যান্য পদ খেলে কী কী উপকার মিলবে।

Sayanita Chakraborty | Published : Feb 11, 2023 1:33 AM IST

শরীর সুস্থ রাখতে চাইলে বিশেষ নজর দিতে হবে আমাদের জল খাবারে। বিশেষজ্ঞের মতে, সকালে ভারী ও পুষ্টিকর জল খাবার একাধিক রোগ থেকে মুক্তি দিতে পারে। এই কারণে সকালে ওটস, ডালিয়া, সবজি সেদ্ধ কিংবা আটার রুটি খেয়ে থাকেন অনেকে। এবার থেকে জল খাবারের তালিকায় যোগ করতে পারেন রাগির তৈরি রুটি। সুস্থ থাকতে কিংবা ওজন কমাতে রাগির তৈরি রুটি বেশ উপকারী। দেখে নিন রাগি তৈরি রাগির তৈরি রুটি কিংবা অন্যান্য পদ খেলে কী কী উপকার মিলবে।

হাড়ের সমস্যা থেকে মুক্তি মিলবে রাগির গুণে। বিশেষজ্ঞদের মতে, এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে। যা হাড়ে পুষ্টি জোগাবে। ফলে নিয়মিত রাগির তৈরি রুটি বা অন্যান্য পদ খেলে শরীর থাকবে সুস্থ। গাঁটের ব্যথা, কোমড়ে ব্যথা কিংবা জয়েন্ট পেইনের সকল সমস্যা থেকে মুক্তি পাবেন। তেমনই হাড় শক্ত করতে বেশ উপকারী এই উপাদান।

তেমনই হার্ট ভালো থাকবে রাগি খেলে। এতে আছে ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম। যা হাড় সুস্থ রাখে। হাটবিটের সঙ্গে নার্ভ ফাংশন ঠিক রাখতে বেশ উপকারী এই শস্য।

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন অনেকে। তারা খেতে পারেন রাগি। এতে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম আছে। আছে ফাইবার ও অ্যামিনো অ্যাসিড। যা শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

হজম সংক্রান্ত নানান সমস্যায় ভোগেন অনেকেই। এবার এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারে রাগি। এতে রয়েছে থ্রিয়োনাইন, ইসোলিউসিন, মেথিওনিন ও ট্রিপটোফ্যানের মতো নানান উপকারী উপাদান। আছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজম সংক্রান্ত জটিলতা দূর করে।

বাড়তি ওজন অনেকেরই চিন্তার কারণ। বাড়তি ওজন নিয়ে অনেকেই থাকেন চিন্তিত। এই বাড়তি মেদ কমাতেও খেতে পারেন রাগি। কয়েকদিনেই মিলবে উপকার।

রইল রাগির তৈরি নানা পদের হদিশ-

রাগি দিয়ে যেমন তৈরি করতে পারেন রুটি তেমনই বানাতে পারেন রাগি হালুয়া। কিংবা বানাতে পারেন রাগি ধোসা। জলখাবারে নিয়মিত রাগির ধোসা খেলে মিলবে উপকার। তেমনই স্ন্যাক্সে রাখতে পারেন রাগির পদ। রাগির তৈরি লাড্ডু কিংবা কুকিজ খেলে মিলবে উপকার। এবার থেকে মেনে চলুন এই সকল টোটকা। রইল রাগির তৈরি একাধিক পদ যোগ করুন খাদ্যতালিকাতে। এতে দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই সকল টিপস। সুস্থ থাকতে চাইলে এই সকল টোটকা বেশ উপকারী। 

 

আরও পড়ুন

মাত্র দেড় ঘন্টা একটানা ফোন দেখলেই বিপত্তি, শরীরে বাসা বাঁধছে চারটে কঠিন রোগ!

রইল Promise Day -র ১০টি শুভেচ্ছা বার্তা, ভালোবাসার মানুষকে জানান সঙ্গে থাকার প্রতিশ্রুতি

কালো ছোপওয়ালা পেঁয়াজ কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? জানুন এজাতীয় পেঁয়াজ খাওয়ার নিয়ম

Share this article
click me!