প্রায়ই চায়ে ডুবিয়ে রুটি বা পরোটা খান? অজান্তেই বড়সড় ক্ষতি করছেন শরীরের

ব্যস্ত জীবনযাত্রার কারণে, আমরা এমন সমস্ত জিনিস একসাথে খাই, যার সংমিশ্রণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। বেশিরভাগ মানুষই সকালের জলখাবারে চায়ের সঙ্গে পরোটা খান।

Web Desk - ANB | Published : Feb 9, 2023 1:50 PM IST

চা ও রুটি রোজকার খাবারের জরুরি অংশ। আমরা প্রায়ই রুটি বা পরোটা চায়ের সঙ্গে খেয়ে নিই। বর্তমান ব্যস্ত জীবনযাত্রায় এবং কাজের চাপে মানুষ হয়তো সকালের জলখাবারে মনোযোগ দেয় না, কিন্তু সকালের জলখাবার বা ব্রেকফাস্ট শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সকলেরই দিন শুরু হয় এক কাপ চা দিয়ে। সারা দিনে বেশ কয়েক কাপ চা খেয়ে থাকেন সকলে। কাজে এনার্জি আনতে, ক্লান্তি কাটাতে কিংবা অবসর সময় চা-ই সঙ্গী। আবার অনেকে চায়ের স্বাদ নিয়েও এক্সপেরিমেন্ট করে থাকেন। ক্রেতাদের চাহিদার্থে বাজারে এসেছে বিভিন্ন কোম্পানির চা। সে যাই হোক, আমরা অজান্তে চা খাওয়ার সঙ্গে আমরা শরীরে নানান ক্ষতি করে থাকি।

অন্যদিকে, ব্যস্ত জীবনযাত্রার কারণে, আমরা এমন সমস্ত জিনিস একসাথে খাই, যার সংমিশ্রণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। বেশিরভাগ মানুষই সকালের জলখাবারে চায়ের সঙ্গে পরোটা খান। কিন্তু আপনি কি জানেন যে চা এবং পরোটা একসঙ্গে খাওয়া শরীরের জন্য বেশ ক্ষতিকর। এমন পরিস্থিতিতে এখানে আমরা আপনাদের বলব চা ও রুটি বা পরোটা একসঙ্গে খাওয়ার ক্ষতিকর দিকগুলো কী কী?

চায়ের সাথে পরোটা খাওয়ার অপকারিতা-

লিভারের জন্য ক্ষতিকর-

চায়ের সাথে পরোটা খাওয়া আপনার লিভারের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ এতে প্রচুর পরিমাণে তেল থাকে যা আপনার শ্রমের ক্ষতি করতে পারে। একটানা চা এবং পরোটা খাওয়ার ফলেও ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে, তাই চায়ের সাথে পরোটা খাওয়া এড়িয়ে চলা উচিত।

উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি

চায়ের সাথে পরোটা খেলে কোলেস্টেরলের সমস্যা বাড়তে পারে কারণ পরোটায় স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকে। আর এটি খেলে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে। এছাড়াও চায়ে কোলেস্টেরল বৃদ্ধিকারী উপাদান রয়েছে, আপনি যখন চা এবং পরোটা একসাথে খান, তখন তা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে, তাই উভয়ই একসাথে খাওয়া এড়িয়ে চলুন।

ডায়াবেটিসের ঝুঁকি

বেশি করে চা ও পরোটা খেলে ডায়াবেটিস হতে পারে। এর কারণ হল চা এবং পরোটা একসঙ্গে খেলে শরীরে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। তাই এটা এড়িয়ে চলুন। কখনই চায়ের সঙ্গে পরোটা খাবেন না।

Share this article
click me!