Anxiety-র সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, মিলবে উপকার

নজর দিন নিজের খাদ্যতালিকার দিকে। আজ রইল কয়টি খাবারের হদিশ। Anxiety-র সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Aug 17, 2023 10:42 AM IST

নানান কারণে মানসির উদ্বেগ থেকেই যায়। কখনও অফিসে কাজের চাপ তো কখনও পারিবারিক জটিলতা। এই সকল চাপ নিয়ন্ত্রণ করতে না পারলে দেখা দেয় উদ্বগে বা অ্যাংজাইটি। বর্তমানে এই সমস্যায় ভুগছেন অনেকেই। সমস্যা থেকে মুক্তি পেতে কেউ মেডিটেশন করেন তো কেউ ডাক্তারি পরামর্শ নিয়ে থাকেন। এই সব তো করবেনই। এরই সঙ্গে নজর দিন নিজের খাদ্যতালিকার দিকে। আজ রইল কয়টি খাবারের হদিশ। Anxiety-র সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। মিলবে উপকার।

কলা- নিয়ম করে কলা খেতে পারেন। এটি সেরোটেনিন-র মাত্রা বৃদ্ধি করে। যা মানসিক প্রশান্তি আনতে সাহায্য করে থাকে। নিয়ম করে কলা খেলে মানসিক জটিলতা থেকে মুক্তি পাবেন।

ডিম- নিয়ম করে ডিম খেলেও মিলবে প্রশান্তি। মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায় ডিম। রোজ একটি করে ডিম খান। এটি যেমন স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সঙ্গে মানসিক স্বাস্থ্যের জন্যও এটি বেশ উপকারী।

গ্রিন টি- শুধু বাড়তি মেদ কমাতে বা শরীর সুস্থ রাখতে নয়। এটি মানসিক স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। নিয়ম করে গ্রিন টি পান করুন। দিনে তিন বেলা পর্যন্ত গ্রিন টি খেতে পারেন।

ডার্ক চকোলেট- মন ভালো করতে শুধু নয় মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে ডার্ক চকোলেট খেতে পারেন। নিয়ম করে এক টুকরো ডার্ক চকোলেট খান। এতে মিলবে উপকার। মেনে চলুন এই টিপস।

হলুদ- একাধিক গুণে পূর্ণ হলুদ মানসিক স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি স্ট্রেস ও অ্যাংজাইটি দূর করেত সাহায্য করে। রোজ হলুদ দিয়ে তৈরি দুধ পান করতে পারেন। এতে মিলবে উপকার।

সামুদ্রিক মাছ- সামুদ্রিক মাছ খেতে পারেন নিয়ম করে। এটি ওমেগা ৩-তে পূর্ণ। যা অ্যাংজাইটি দূর করতে সাহায্য করে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটবে।

বাদাম ও বীজ- নিয়ম করে উপকারী বাদাম ও বীজ খান। এগুলো স্ট্রেস দূর করতে সাহায্য করে। যারা অ্যাংজাইটির সমস্যায় ভুগছেন তারা নিয়ম করে এমন খাবার খান। মিলবে উপকার।

চিয়া সিড- খাদ্যতালিকায় যোগ করুন চিয়া সিড। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। অ্যাংজাইটি ও স্ট্রেস উভয় দূর করতে সাহায্য করবে। চিয়া সিড দিয়ে স্মুদি তৈরি করে খেতে পারেন। এতে মিলবে উপকার। মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটবে। 

 

আরও পড়ুন

সুস্থ্য শরীর পেতে বিকেলের পর থেকে এই খাবারগুলি থেকে দূরত্ব বজায় রাখুন

আর অবহেলা নয়, সাধারন সর্দিও রক্ত ​​জমাট বাঁধার মত মারাত্মক রোগের কারণ হয়ে উঠতে পারে, গবেষণায় প্রকাশ্যে এল এই বিষয়

শরীরের জন্য কতটা ও কেন গুরুত্বপূর্ণ ভিটামিন পি, রোজকার কোন খাবারে পাবেন এটি- জেনে নিন বিস্তারিত

Share this article
click me!