গরমের সময় শরীর রাখে সুস্থ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বেশ উপকারী এই কয়টি উপাদান

গরমের পারদ ক্রমে চড়ছে। এতে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। আজ রইল কয়টি উপাদানের হদিশ। নিয়মিত এগুলো খেলে মিলবে উপকার। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 1:20 AM IST

শরীর সুস্থ রাখতে ও রোগ মুক্ত থাকতে চান সকলেই। কিন্তু, বাস্তবে তা থাকা বেশ কঠিন। ঋতু পরিবর্তনের সময় হোক কিংবা সারা বছর সকলেই কোনও না কোনও জটিলতায় ভুগছেন। এর থেকে মুক্তির উপায় রইল আজ। গরমের পারদ ক্রমে চড়ছে। এতে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। আজ রইল কয়টি উপাদানের হদিশ। নিয়মিত এগুলো খেলে মিলবে উপকার। দেখে নিন কী কী।

অশ্বগন্ধা- নিয়ম করে অশ্বগন্ধা খেতে পারেন। এটি অ্যান্টি ভাইরাল উপাদান বিশিষ্টি। তেমনই এটি যে কোনও ভাইরাস সংক্রমণ থেকে দিতে পারে মুক্তি। নিয়ম করে এটি অশ্বগন্ধা পাউডার খান। দুধের সঙ্গে অশ্বগন্ধা পাউডার মিশিয়ে নিন। তাতে সামান্য চিনি দিন। রোজ এমন অশ্বগন্ধা দুধ পান করুন।

আদা- আদা শরার রাখে সুস্থ। এতে আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম আছে। যা তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। দূর করে যে কোনও জটিলতা। আদা দিয়ে চা বানিয়ে নিয়মিত খান। তেমনই আদার টুকরো খেতে পারেন।

হলুদ- শরীর সুস্থ রাখতে হলুদ বেশ উপকারী। একটি হলুদের টুকরো বেটে নিন। এবার দুধের সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে খেতে পারেন হলুদ দুধ। এতে দ্রুত বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীর থাকবে সুস্থ। যে কোনও ভাইরাস সংক্রমণ থেকে পেতে পারেন মুক্তি। হলুদে আছে অ্যান্টি ইনফ্লামেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। যা শরীর সুস্থ রাখতে বেশ উপকারী।

এরই সঙ্গে গরমের সময় সুস্থ থাকতে রোগ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এই সময় অধিকাংশ ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি মিলবে সহজে। তাই রোজ পর্যাপ্ত জল পান করুন। তেমনই এই সময় একেবারে ভাজা খাবার খাবেন না। এতে হজম প্রক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই এমন খাবার না খাওয়াই ভালো। এই সময় রোজ সবজি সেদ্ধ খান। পুষ্টিকর খাবার শরীর রাখবে সুস্থ। রোজ ১ বাটি করে সবজি খেলে সবজির সকল উপকারী উপাদান আপনার শরীরে প্রবেশ করবে। যে মুক্তি মিলবে যে কোনও জটিলতা থেকে। মেনে চলুন বিশেষ টিপস। রোজ এমন খাবার খান যা শরীর রাখবে সুস্থ। তেমনই বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা। মিলবে উপকার।

 

আরও পড়ুন

বিয়ার ও মাংসের জুটি থেকে এবার সাবধান, গবেষণায় মিলল ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের খোঁজ

মাত্র ৬ টাকা করে জমিয়েই লাখ টাকার সঞ্চয়, সন্তানকে দিন এক সুরক্ষিত ভবিষ্যত

Bengali New Year: মেকআপ শুরু আগে মেনে চলুন বিশেষ টিপস, গরমে গলবে না মেকআপ

Share this article
click me!