বিয়ার ও মাংসের জুটি থেকে এবার সাবধান, গবেষণায় মিলল ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের খোঁজ

নাইট্রোসামিন এমন একটি বিপজ্জনক রাসায়নিক যে এটি ফুসফুস, মস্তিষ্ক, লিভার, কিডনি, গলা এবং পাকস্থলীর ক্যান্সার হতে পারে।

Web Desk - ANB | Published : Apr 10, 2023 1:58 PM IST / Updated: Apr 11 2023, 01:31 PM IST

প্রক্রিয়াজাত মাংসে কার্সিনোজেনিক উপাদান রয়েছে, এটি আগে অনেক গবেষণায় বলা হয়েছে। এখন ইউরোপীয় স্বাস্থ্য বিশেষজ্ঞ তার পরীক্ষায় দেখতে পেয়েছেন যে ক্যান্সারের জন্য দায়ী রাসায়নিক বিয়ার এবং চিকিত্সা করা মাংসেও রয়েছে। এর পরেই বিজ্ঞানীরা মানুষকে সাবধানে বিয়ার এবং প্রক্রিয়াজাত মাংস ব্যবহার করার জন্য সতর্ক করেছেন। ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, কিছু প্রক্রিয়াজাত মাংস ও বিয়ারে নাইট্রোসামিনের মতো ক্ষতিকারক রাসায়নিক পাওয়া গেছে, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াতে পারে। নাইট্রোসামিন এমন একটি বিপজ্জনক রাসায়নিক যে এটি ফুসফুস, মস্তিষ্ক, লিভার, কিডনি, গলা এবং পাকস্থলীর ক্যান্সার হতে পারে। যদিও বিয়ার বা মাংসে নাইট্রোসামিন যোগ করা হয় না, তবে এটি নাইট্রেট এবং সেকেন্ডারি অ্যামাইনগুলির প্রতিক্রিয়া দ্বারা গঠিত হয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ইউরোপ জুড়ে সহজলভ্য প্রায় ১০টি খাবার এবং পানীয়তে ১০টি ভিন্ন ধরনের নাইট্রোসামিন সনাক্ত করেছেন। এর পরে, ইউরোপীয় ইউনিয়ন একটি সুরক্ষা সতর্কতা জারি করেছে।

নাইট্রোসামিন কোথায় পাওয়া যায়

বিজ্ঞানীরা প্রক্রিয়াজাত মাংসে নাইট্রোসামাইন খুঁজে পেয়েছেন (অর্থাৎ যে মাংসে অনেক কিছু যোগ করা হয় যাতে এটি দীর্ঘ সময়ের জন্য তাজা রাখা হয় বা মাংস থেকে অন্যান্য অনেক জিনিস তৈরি করা হয়)। এছাড়াও প্রক্রিয়াজাত মাছ, কোকো, বিয়ার, দুধ, সিরিয়াল এবং কিছু শাকসবজিতে মিলেছে এই উপাদান। প্রক্রিয়াজাত মাংসে নাইট্রাইট যোগ করা হয় যাতে এটি দীর্ঘস্থায়ী হয়। একই সময়ে, হ্যামকে আরও সুস্বাদু এবং গোলাপী রঙ দিতে নাইট্রাইট যোগ করা হয়। এতে করে হ্যামকে সতেজ দেখায়। ইউরোপিয়ান ফুড সেফটি অথরিটির চেয়ারম্যান ডাঃ ডিটার শ্রেনক বলেন, আমরা ইউরোপের সব বয়সের মানুষের ওপর নাইট্রেটের প্রভাব বিশ্লেষণ করেছি এবং দেখেছি যে নাইট্রেট সবার স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলছে।

নাইট্রোসামিনের টক্সিন নির্মূল করার জন্য এটি প্রয়োজনীয়

ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য বিশেষজ্ঞরা শরীর থেকে নাইট্রোসামিন টক্সিনের প্রভাব কমাতে সুষম ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন। বিশেষজ্ঞ আরও বলেন, কোনো খাবারে যদি ১০টি ক্ষতিকর নাইট্রোসামিন তৈরি হয়, তাহলে তার তথ্য সেই খাবারের প্যাকেটে থাকা উচিত। এর পাশাপাশি, প্রক্রিয়াজাত মাংসের উপর একটি ভারী কর আরোপ করা উচিত যাতে লোকেরা এটি অন্তত খান। এটা গর্বের বিষয় যে বর্তমানে আমাদের দেশ ভারতে প্রক্রিয়াজাত মাংসের প্রচলন খুবই কম। কিন্তু বিয়ারে নাইট্রোসামিনের উপস্থিতিও আমাদের জন্য উদ্বেগের বিষয়। গবেষণার দিকে তাকিয়ে অন্তত বিয়ার কম পান করাই ভালো।

Share this article
click me!