শীতের মরশুমে আর্থ্রাইটিসের ব্যথা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন এই কয়টি খাবার, রইল তালিকা

শীতের মরশুমে অনেকেই হাঁটুর ব্যথা, কোমড়ে ব্যথা কিংবা পেশির ব্যথায় ভুগে থাকেন। এই সমস্যা দূর করতে খাদ্যাতালিকায় আনুন বদল। আজ রইল কয়টি বিশেষ খাবারের হদিশ। দেখে নিন কী কী খাবার খেলে মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 1:25 AM IST

শীতের শুরুতে একের পর এক শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। এই সময় আর্থ্রাইটিসের ব্যথা থেকে যে কোনও ব্যথা বাড়তে শুরু করে। শীতের মরশুমে অনেকেই হাঁটুর ব্যথা, কোমড়ে ব্যথা কিংবা পেশির ব্যথায় ভুগে থাকেন। এই সমস্যা দূর করতে খাদ্যাতালিকায় আনুন বদল। আজ রইল কয়টি বিশেষ খাবারের হদিশ। দেখে নিন কী কী খাবার খেলে মিলবে উপকার।

শীতের সময় নিয়মিত খান গ্রিন টি। দিনে ২ বার পর্যন্ত গ্রিন টি খেতে পারেন। এটি ব্যথা উপসম করে। শরীর সুস্থ রাখতে গ্রিন টি বেশ উপকারী।

আপেল, বেরি, বেদানার মতো ফল খেতে পারেন এই সময়। এই সকল ফলে থাকা একাধিক উপাদান আর্থ্রাইটিসের ব্যথা কিংবা গাঁটের ব্যথার সঙ্গে লড়াই করতে শরীরকে প্রস্তুত করে। অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবার আছে আপেল, বেরি, বেদানার মতো ফলে। তাই এগুলো খেলে মিলবে উপকার।

সবজি সেদ্ধ খেতে পারেন রোজ। শীতের সময় মাশরুম, ফুলকপি খেতে পারেন। এই সকল সহজি একাধিক গুণে পূর্ণ। যা খেলে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

অলিভ অয়েল খেতে পারেন। এই সময় অলিভ অয়েলে রান্না করুন। ওমেগা ৩, ওমেগা ৬, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান আছে এতে। এই তেলে একটি যেমন আর্থ্রাইটিসের ব্যথা দূর করবে তেমনই হার্ট রাখবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

আদা ও রসুন খেতে পারেন। এই খাবারে অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান আছে। যে কোনও ব্যথা দূর করতে উপকারী আদা ও রসুন। আদা দিয়ে চা বানিয়ে খাব এই সময়। তেমনই ১ কোয়া করে রসুন খেতে পারেন। এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস।

শীতের সময় খেতে পারেন বাদাম। এটি প্রোটিনে পূর্ণ। উপকারী ফ্যাট আছে এতে। রোজ বাদাম খান শরীর থাকবে সুস্থ। তেমনই খেতে পারেন ডার্ক চটোলেক। এটিতে কোকো থাকে। যা শরীরের সঙ্গে মন ভাল রাখবে। তাই খেতে পারেন ডার্ক চকোলেট। শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। শরীর সুস্থ রাখতে ও আর্থ্রাইটিসের ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে দ্রুত মিলবে উপকার। আর্থ্রাইটিসের ব্যথার সমস্যায় ভুগে থাকেন অনেকে। এর থেকে মিলবে মুক্তি। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। এই উপায় দ্রুত মিলবে উপকার। 

 

আরও পড়ুন-

১০ মিনিটের মধ্যে কমে যাবে পিরিয়ড ক্র্যাম্প, বাড়িতে বসেই তৈরি করে ফেলুন সেই ওষুধ

মুখ থেকে হাতে বলিরেখা দেখা দিতে শুরু করেছে? তাহলে এই ঘরোয়া প্রতিকারটি ম্যাজিকের মতো কাজ করবে

নতুন বছরে বাজারে আসছে হুন্ডাই ক্রেটা ফেসলিফ্ট, দেখে নিন কী কী বৈশিষ্ট্য রয়েছে এই গাড়িতে

 

Share this article
click me!