Kidney: খাদ্যতালিকায় যোগ করুন এই সাতটি খাবার, দূর হবে কিডনির সকল সমস্যা

ডায়াবেটিস, হার্টের রোগ থেকে শুরু করে অনেকেই ভুগছেন কিডনির রোগে। রইল কয়টি খাবারের হদিশ। কি়ডনির সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

Sayanita Chakraborty | Published : Jun 19, 2023 1:29 AM IST

অল্প বয়সেই দেখা দিচ্ছে একের পর এক শারীরিক জটিলতা। ডায়াবেটিস, হার্টের রোগ থেকে শুরু করে অনেকেই ভুগছেন কিডনির রোগে। আজকাল ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত হচ্ছেন অনেকে। কিডনি। প্রাথমিক পর্যায় কিডনির কার্যক্ষমতা ৩৫ থেকে ৪০ শতাংশ কমে গেল তেমন সমস্যা হয় না। কিন্তু, ধীরে ধীরে বাড়ে এই সমস্যা। ৬৫ থেকে ৮০ শতাংশ কার্যক্ষমতা কমে গেলে রক্তে ক্রিয়েটিনিন ও ইউরিয়ার মাত্রা বাড়ে। আর যখন কিডনির কার্যক্ষমতা ৮০ শতাংশই কমে যায় তখন তা ক্রনিক কিডনি ডিজিজ হিসেবে চিহ্নিত করা হয়। সতর্ক না হলে, নিজের যত্ন না নিলে যে কোনও সময় দেখা দিতে পারে কিডনির রোগ। আজ রইল কয়টি খাবারের হদিশ। কি়ডনির সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

খাদ্যতালিকায় যোগ করুন ডিম। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। যা শরীরে পুষ্টি জোগানোর সঙ্গে কিডনির স্বাস্থ্য ভালো রাখবে।

নিয়ম করে গাজর খান। এটি কিডনির রোগীদের জন্য বেশ উপকারী। সঙ্গে চোখের স্বাস্থ্য ভালো রাখে গাজর। তেমনই গাজর খেলে প্রেসার থাকে নিয়ন্ত্রণে। তাই কিডনি ভালো রাখার সঙ্গে শরীর সুস্থ রাখতে চাইলে নিয়ম করে গাজর খান।

ক্র্যানবেরি জুস খেতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে, ক্র্যানবেরি জুসে রয়েছে একাধিক উপকারী উপাদান। এই জুসে উপস্থিত অ্যাসিড কিডনির ওপর শুভ প্রভাব ফেলে।

তেমনই নিয়মিত গ্রিন টি খেতে পারেন। এটি অ্যান্টি ব্যাকটেরিয়াল উপদান সমৃদ্ধ। যা ব্যাকটেরিয়া স্ট্রেনের ওপর শুভ প্রভাব ফেলে। নিয়মিত গ্রিন টি খেলে ইউটিআই থেকে মুক্তি পেতে পারেন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। রোজ দিনে অন্তত ৩ কাপ করে গ্রিন টি খান। এতে শারীরিক জটিলতা থেকে মিলবে মুক্তি।

খেতে পারেন ক্যাপসিকাম। লাল ক্যাপসিকাম কিডনির রোগীদের জন্য বেশ উপকারী। এতে পটাসিয়ামের পরিমাণ কম থাকে। তেমনই ভিটামিন বি ৬, ভিটামিন এ, ফলিক অ্যাসিড ও ফাইবার থাকে। যা কিডনির স্বাস্থ্য ভালো রাখে।

আদা খান নিয়ম করে। আদাকে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে। এটি কিডনির স্বাস্থ্য ভালো রাখে। সঙ্গে রোজ খেতে পারেন রসুন। এটিও কিডনি স্বাস্থ্য উন্নত করে থাকে।

কিডনি ভালো রাখতে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম থেকে শুরু করে সকল উপকারী উপাদান রাখুন খাদ্যতালিকাতে। সঙ্গে ত্যাগ করুন ধূমপান ও মদ্যপানের অভ্যেস। এতে মিলবে উপকার। দূর হবে যাবতীয় কঠিন সমস্যা। সঙ্গে কিডনি ভালো থাকবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

 

 

 

আরও পড়ুন

শিশুদের ডায়াপার থেকে ভবিষ্যতে হতে পারে বন্ধ্যাত্বের সমস্যা! কীভাবে আটকাবেন

অটিজম ডিজঅর্ডার হল শিশুদের একটি বিশেষ ধরনের রোগ, জেনে নিন এর লক্ষণগুলো কী এবং কীভাবে শনাক্ত করা যায়

আপনি কি ম্যাট্রিমোনিয়াল সাইটে বিয়ের পাত্র-পাত্রী খুঁজছেন? তাহলে এই ৫টি মিথ্যা থেকে সাবধান

Share this article
click me!