মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এই কয় ধরনের খাবার রাখুন খাদ্যতালিকাতে, দ্রুত মিলবে উপকার

অল্প বয়সে নানান রোগ বাসা বেঁধেছে শরীরে। তেমনই দেখা দিচ্ছে নানান মানসিক জটিলতা। এবার শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন এই চার ধরনের খাবার। দেখে নিন কোন উপায় মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 2:28 AM IST

বিশেষজ্ঞের মতে, শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় রাখা সকলের প্রয়োজন। কিন্তু, বাস্তবে তা হওয়া কঠিন। নিজেদের ভুলেই আমরা নানান রোগের শিকার। অল্প বয়সে ডায়াবেটিস, প্রেসার, থাইরয়েড থেকে শুরু করে নানান রোগ বাসা বেঁধেছে শরীরে। তেমনই দেখা দিচ্ছে নানান মানসিক জটিলতা। এবার শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন এই চার ধরনের খাবার। দেখে নিন কোন উপায় মিলবে উপকার।

নিয়মিত খান শাক। বিশেষ করে পালং শাক রাখুন খাদ্যতালিকায়। এতে আয়রন, ম্যাগনেসিয়াম ও অন্যান্য উপাদান আছে। যা অ্যান্টি ডিপ্রেসনের ডোজ হিসেবে কাজ করে। অন্যদিকে পালং শাককে পুষ্টির পাওয়ার হাউজ বলা হয়। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে শরীর সুস্থ থাকার সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে।

নিয়মিত খান দই। এতে থাকে উপকারী ব্যাকটেরিয়া। যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। এতে যে কোনও খাবার সহজে হজম হয়। আর এর প্রভাবে মানসিক স্বাস্থ্য থাকে সুরক্ষিত।

নিয়মিত খান প্রোটিন। প্রোটিন জাতীয় খাবারে উপস্থিত অ্যামিনো অ্যাসিড নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে। যা শরীরে পুষ্টির জোগান ঘটানোর সঙ্গে মানসিক স্বাস্থ্য উন্নত করে।

খেতে পারেন হলুদ। যা স্ট্রেস কমায়। এতে কারকিউমিন নাম উপাদান আছে। যা প্রদাহ ও অক্সিডেটিভ স্ট্রেস কমায়। উদ্বেগ ও বিষণ্ণতা নিয়ন্ত্রণ করে। নিয়ম করে হলুদ দুধ খান। এতে মিলবে উপকার। এমনিতেই, রান্নায় হলুদ ব্যবহার করা হয়। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এর সঙ্গে নিয়মিত হলুদ দুধ খেলে স্বাস্থ্যের সঙ্গে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটবে।

খেতে পারেন অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ খাবার। এই তালিকায় আছে স্ট্রবেরি, ব্লুবেরি। এমন খাবার মানসিক স্বাস্থ্য উন্নত করে। শরীরের সুখী হরমোনগুলোকে উৎসাহিত করে। তাই মেজাজ থাকবে ভালো। মেনে চলুন এই বিশেষ টিপস।

এরই সঙ্গে মন ভালো রাখতে দিনের শুরুতে ভারী ব্রেকফাস্ট করুন। আমরা অনেকেই সকালে হালকা খাই। এই ভুল একেবারে নয়। রোজ দিনের শুরুতে ভারী ব্রেকফাস্ট করে প্রয়োজন। এতে গোটা দিন পেট ভর্তি থাকবে। ফলে সব কাজে আসবে উদ্যোগ। গোটা দিন মেজাজ সঠিক থাকবে। সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। তা না হলে বাড়তে পারে শারীরিক ও মানসিক জটিলতা। সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এই কয় ধরনের খাবার রাখুন তালিকাতে।

 

আরও পড়ুন

খাদ্যতালিকা থেকে বাদ দিন এই পাঁচ ধরনের খাবার, নিয়ন্ত্রণে থাকবে PCOS-র সমস্যা

চুলের যত্নে ব্যবহার করুন এই তিন বিশেষ হেয়ার মাস্ক, গরমে দূর হবে চুলের সমস্যা

ওটস ও শসা দিয়ে বানিয়ে নিন বিশেষ ফেসপ্যাক, গরমে দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা

 

Share this article
click me!