Health Tips: ২০২৪ সালে সুস্থ থাকার অন্যতম শর্ত পর্যাপ্ত ঘুম, রইল সুন্দর ঘুমের টিপস

বিশেষজ্ঞদের মতে সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন পর্যাপ্ত ঘুম। ২০২৪ সাল অত্যান্ত একটি ব্যস্ততম বছর। আর সেই কারণে বিশেষজ্ঞদের মতে এই বছর সুস্থ থাকার সঠিক শর্তই হল ঘুম

Saborni Mitra | Published : Jan 5, 2024 5:49 PM IST

নতুন বছরে সুস্থ থাকার সংকল্প করেছে অনেকেই। সেই কারণে কেউ ডায়েটের ওপর জোর দিয়েছে। কেউ আবার জোর দিয়েছে ব্যায়ামের ওপর। কিন্তু বিশেষজ্ঞদের মতে সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন পর্যাপ্ত ঘুম। ২০২৪ সাল অত্যান্ত একটি ব্যস্ততম বছর। আর সেই কারণে বিশেষজ্ঞদের মতে এই বছর সুস্থ থাকার সঠিক শর্তই হল ঘুম। কিন্তু কী করে এই ব্যস্ততার মধ্যেও পর্যাপ্ত ঘুম আসবে- তারই টিপস দিয়েছেন বিশেষজ্ঞরা।

গুণগত ঘুম ইতিবাচকভাবে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য, উত্পাদনশীলতা এবং সামগ্রিক জীবনের গুণমানকে প্রভাবিত করে। দ্যা স্পিপ ফাউন্ডেশন রিপোর্টে বলা হয়েছে ৯০ শতাংশ ঘুম বাড়াতে হবে। কিন্তু এই পরিমাণ ঘুম ঘুমায় মাত্র ৪৮ শতাংশ। কম ঘুমায় ৫৬ শতাংশ মানুষ। সুন্দর ঘুমের টিপস-

নির্দিষ্ট সময়

একটি নির্দিষ্ট সময় ঘুমের প্রয়োজন। ঘুমানোর সময় আর ঘুম থেকে ওঠার একটি নির্দিষ্ট সময় রাখুন। একটি রুটিন তৈরি করতে পারেন। তাহলে রাতে ভাল ঘুম হবে। শরীর ও মন পুনরুজ্জীবিত হবে।

ডিজিটাল ডিটক্স

ঘুমের প্রায় আধঘণ্টা আগে থেকে ডিজিটাল থেকে দূরে থাকুন। গেজেট ঘাঁটবেন না। টিভি ও ফোন দেখা থেকে বিরত থাকুন। তাহলে ঘুম ভাল হবে।

শান্ত পরিবেশ

সঠিক ও পর্যাপ্ত ঘুমের জন্য একটি শান্ত পরিবেশ প্রয়োজন। ঘরে সাদা কালো পর্দা ঝোলাতে পারেন। হালকা গান চালাতে পারেন। সুরেলা পরিবেশ তৈরি করতে পারেন।

ঘুমের সহায়ক বিছানা

আরামদায়ক বিছানা প্রয়োজন পর্যাপ্ত ঘুমের জন্য। শ্বাস-প্রশ্বাসযোগ্য চাদর কম্বল প্রয়োজন। তাতে ঘুম ভালহবে।

মমনশীল পুষ্টি

শোবার আগে ভারী খাবার, কফি জাতীয় খাবার, নিকোটিন এড়িয়ে চলুন। দিনের বেলায় হাইড্রেটেড থাকুন। ঘুমের আগে তরল খাবার কম খান। হালকা খাবার খান। ঘুমের আগে হালকা স্ন্যাক্স খেতে পারেন।

স্নান

ঘুমের আগে হালকা উষ্ণজলে স্নান করুন। সর্বদা পরিচ্ছন্ন হয়ে শুতে যান। তাহলে ঘুম পর্যাপ্ত হবে।

Share this article
click me!