Pregnancy: গর্ভবতী মহিলারা গরমে থাকুন সতর্ক, সুস্থ থাকতে এই কয়টি জিনিস খেয়াল রাখুন

গরমের কারণে অধিকাংশ গর্ভবতী মহিলারা প্রায়শই অসুস্থ বোধ করছেন। আজ বিশেষ টিপস রইল গর্ভবতী মহিলাদের জন্য। গরমের সময় সুস্থ থাকতে এই কয়টি জিনিস খেয়াল রাখুন। সুস্থ থাকতে মেনে চলুন এই কয়টি জিনিস। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Apr 23, 2023 5:52 AM IST

গর্ভাবস্থা প্রতিটি মেয়ের জীবনের সব থেকে সুন্দর সময়। এই সময় মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। তাই এই সময় মাকে থাকতে হয় সতর্ক। এদিকে ক্রমে বেড়ে চলেছে গরম। তাপমাত্রা কখনও পা রাখছে ৪০-র কোটায়। তো কখনও তাপমাত্রা থাকছে ৩৮-র ঘটে। এই দাবদাহে সাধারণ মানুষের সুস্থ থাকাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। গরমের কারণে অধিকাংশ গর্ভবতী মহিলারা প্রায়শই অসুস্থ বোধ করছেন। আজ বিশেষ টিপস রইল গর্ভবতী মহিলাদের জন্য। গরমের সময় সুস্থ থাকতে এই কয়টি জিনিস খেয়াল রাখুন। সুস্থ থাকতে মেনে চলুন এই কয়টি জিনিস। জেনে নিন কী কী করবেন।

জল খান প্রচুর পরিমাণে। এই সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন সকলে। গর্ভবতী মহিলাদের মধ্যে এই সমস্যা আরও বেশি দেখা যায়। গরমের গর্ভবতী মহিলারা বারে বারে জল পান করুন। এতে মিলবে উপকার। দূর হবে শারীরিক জটিলতা।

রোজ ১ বাটি করে সবজি খান। এটি ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে -তে পূর্ণ থাকে শাক সবজি। শাক সবজিতে থাকে ফাইবার। এতে গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর হবে। সঙ্গে শরীরে পুষ্টির জোগান ঘটবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

ঠান্ডা জলে স্নান করুন। তবে, খেয়াল রাখবেন জল যাতে খুব ঠান্ডা না হয়। তেমনই গরমে কষ্ট হচ্ছে বলে অনেকে বারে বারে স্নান করে। এমন ভুল করবেন না।

নুন জাতীয় খাবার কম খান। তেমনই গরমে একেবারে ভাজা খাবার খাবেন না। এমন খাবার সহজে হজম হয় না। এতে শারীরিক জটিলতা বাড়তে থাকে। তেমনই নুন জাতীয় খাবার খেলে বাড়ে সমস্যা। সুস্থ থাকতে থাকলে রোজ পুষ্টি কর খাবার খান।

গর্ভবতী মহিলারা খেতে পারেন সামুদ্রিক খাবার। এটি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পূর্ণ, ডকোসাহেক্সাইনয়িক অ্যাসিড-সহ নানা উপাদান আছে। যা বাচ্চার মস্তিষ্কের বিকাশ করে। খেতে পারেন স্যামন, টুনা, ট্রাউট। এটি বাচ্চার সঙ্গে মায়ের স্বাস্থ্যের ওপর শুভ প্রভাব ফেলে। মেনে চলুন এই বিশেষ টিপস।

সঙ্গে রোজ নিয়ম করে এক্সারসাইজ করুন। গর্ভবতী মহিলাদের ভিন্ন এক্সারসাইজ হয়। তা নিয়ম করে করুন। এতে শরীর থাকবে সুস্থ। গরমে সময় অনেক গর্ভবতী মহিলাই এক্সারসাইজ করেন না। এতে বাড়ে জটিলতা। মেনে চলুন এই সকল টিপস।

 

আরও পড়ুন

সোনার অলংকারে জাদু আছে, এই গহনা পরলেই সেরে ওঠে অনেক রোগ, মেলে পাঁচ উপকার

relationship tips: সঙ্গীর এই ৬টি আচরণ দেখলে অবশ্যই বুঝবেন গুডবাই বলার সময় এসে গেছে

গরমে ব্যবহার করুন এই তিন আয়ুর্বেদিক টোটকা, মিলবে উপকার, বাড়বে ত্বকের সৌন্দর্য

Share this article
click me!