হিং জল গুণের ভাণ্ডার, হজমশক্তির উন্নতির থেকে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে এই পানীয়

এটা অনেকেই জানেন না যে হিং-এ ক্ষিধে কমানোর বৈশিষ্ট্য আছে। এমন অবস্থায় খাওয়ার আগে হিং জল পান করলে তা ক্ষিধে নিয়ন্ত্রণে সাহায্য করে।

Parna Sengupta | Published : Dec 17, 2023 12:01 PM IST

আমাদের রান্নাঘরে অনেক মশলা এবং ভেষজ ব্যবহার করা হয়, যা শুধু খাবারের স্বাদই বাড়ায় না স্বাস্থ্যেরও যত্ন নেয়। হিং এই মশলাগুলির মধ্যে একটি, যা বিভিন্ন ধরণের খাবারে ব্যবহৃত হয়। এর স্বাদ ছাড়াও, লোকেরা এটি ব্যবহার করে কারণ এটি অনেক উপকার দেয়। খাওয়ার পাশাপাশি এর উপকারিতা পেতে হিং জল পান করতে পারেন। আসুন জেনে নিই হিং জলের কিছু উপকারিতা সম্পর্কে-

ওজন কমাতে সহায়ক

এটা অনেকেই জানেন না যে হিং-এ ক্ষিধে কমানোর বৈশিষ্ট্য আছে। এমন অবস্থায় খাওয়ার আগে হিং জল পান করলে তা ক্ষিধে নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি ক্যালোরি ইনটেকের পরিমাণ কমাতে পারে এবং ওজন হ্রাসে সহায়তা করতে পারে।

হজম উন্নতি

হিং সাধারণত হজমের জন্য ব্যবহৃত হয়। এটি তার পাচক বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এমন পরিস্থিতিতে হিং জল ফোলাভাব, গ্যাস এবং বদহজম কমাতে সাহায্য করে। ভাল হজম প্রায়ই ওজন কমাতে সাহায্য করে।

বিপাক বৃদ্ধি

হিং হজমের উন্নতিতে খুব সহায়ক, যার কারণে এটি বিপাককে শক্তিশালী করতেও অবদান রাখতে পারে। ক্যালোরি পোড়াতে এবং ওজন নিয়ন্ত্রণ করতে, বিপাক সঠিকভাবে কাজ করার জন্য এটি প্রয়োজনীয়।

রক্তে শর্করা নিয়ন্ত্রণ

কিছু গবেষণায় দেখা গেছে হিং রক্তে শর্করা কমানোর বৈশিষ্ট্য থাকতে পারে। এটি ইনসুলিন সংবেদনশীলতা বাড়িয়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এই কারণে, এটি ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য বা এই অবস্থার বিকাশের ঝুঁকিতে থাকা লোকদের জন্য উপকারী হতে পারে।

লিপিড প্রোফাইল উন্নত 

হিং শরীরের কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে লিপিড প্রোফাইলে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। হৃদরোগের ঝুঁকি কমাতে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের লিপিডের মাত্রা নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!