শরীর থেকে টেনে হিঁচড়ে বার করবে খারাপ কোলেস্টেরল, এই ৫ ভেষজ রক্তনালী করবে ২০ বছর আগের মত

হরমোন, পিত্ত অ্যাসিড এবং ভিটামিন ডি সংশ্লেষণের জন্য অল্প পরিমাণে কোলেস্টেরল প্রয়োজন, কিন্তু উচ্চ মাত্রা অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। এটি হৃদরোগ, স্ট্রোক, রক্তনালীতে বাধা ইত্যাদির মতো মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে।

 

deblina dey | Published : Jul 21, 2024 10:37 AM IST / Updated: Jul 21 2024, 05:37 PM IST

116

Ayurvedic Herbs For High Cholesterol: কোলেস্টেরল একটি দ্রুত ছড়িয়ে পড়া একটি স্বাস্থ্য সমস্যা হয়ে উঠছে। এটি রক্তে পাওয়া একটি মোম জাতীয় পদার্থ। এটি লিভার দ্বারা উত্পাদিত হয় এবং আপনার খাওয়া চর্বিযুক্ত খাবার দ্বারা জমা হয়। 

216

হরমোন, পিত্ত অ্যাসিড এবং ভিটামিন ডি সংশ্লেষণের জন্য অল্প পরিমাণে কোলেস্টেরল প্রয়োজন, কিন্তু উচ্চ মাত্রা অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। এটি হৃদরোগ, স্ট্রোক, রক্তনালীতে বাধা ইত্যাদির মতো মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে।

316

কিভাবে কোলেস্টেরল কমাবেন?

বিশেষজ্ঞদের মতে, কোলেস্টেরল সংক্রান্ত সবচেয়ে বড় উদ্বেগ হল এটি শিরাগুলিকে আটকে রাখে৷ 

416

এই কারণেই হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় এমন অনেক উপায় রয়েছে যার মাধ্যমে আপনি খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারেন, যেমন ডায়াবেটিস এবং ওজন নিয়ন্ত্রণ করা। 

516

কোলেস্টেরলের জন্য অনেক আয়ুর্বেদিক ভেষজ রয়েছে যা প্রাকৃতিকভাবে এই নোংরা পদার্থ কমাতে পারে।

616

ধনে-

ধনিয়া রক্ত ​​ভারতে ব্যবহৃত হয়। বিশেষজ্ঞদের মতে, ধনিয়া ভেষজ মূত্রবর্ধক হিসেবে পরিচিত। 

716

এটি কিডনির উন্নতি ঘটায় এবং শরীর থেকে বর্জ্য অপসারণে সহায়ক। এটি কিডনিকে শরীর থেকে অতিরিক্ত কোলেস্টেরল দূর করতে সাহায্য করে।

816

রসুন-

রসুন আরেকটি দুর্দান্ত আয়ুর্বেদিক ভেষজ যা খারাপ কোলেস্টেরল উপসাগরে রাখতে সাহায্য করতে পারে।

916

প্রতিদিন রসুনের দুটি লবঙ্গ চিবানো শরীরের উচ্চ কোলেস্টেরলের প্রভাবকে নিরপেক্ষ করতে সাহায্য করে। 

1016

রসুন একটি চমৎকার অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

1116

তুলসী-

কোলেস্টেরলের মাত্রা নিরাময়ের জন্য তুলসী একটি দুর্দান্ত এবং কার্যকর আয়ুর্বেদিক ভেষজ। 

1216

তুলসী পাতা কিডনির মাধ্যমে অতিরিক্ত কোলেস্টেরল দূর করতে পারে। প্রতিদিন ২-৩ টি তুলসী পাতা চিবিয়ে খেলে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

1316

গুগ্গুল

গুগ্গুলু জনপ্রিয় আয়ুর্বেদিক ভেষজগুলির মধ্যে একটি যা উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে। 

1416

এই ভেষজটিতে গুগ্গুলুস্টেরন রয়েছে, যা রক্তে খারাপ কোলেস্টেরলের সক্রিয় প্রতিরোধক হিসাবে পরিচিত। কোলেস্টেরল কমাতে, আপনি ২৫ মিলিগ্রাম পর্যন্ত গুগ্গুলু খেতে পারেন।

1516

অর্জুন

অর্জুন আরেকটি শক্তিশালী আয়ুর্বেদিক ভেষজ যা কার্ডিওভাসকুলার সমস্যা যেমন আটকে যাওয়া শিরা খোলা, হার্ট অ্যাটাক ইত্যাদি মোকাবেলায় সাহায্য করতে পারে। 

1616

অর্জুন গাছের বাকল গুঁড়ো আকারে খাওয়া যেতে পারে। অর্জুনা পাউডারে কোলেস্টেরল দ্রবীভূত করার এবং হার্ট ব্লকেজ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। পাউডারটি সকালে (নাস্তার আগে) হালকা গরম জলের সঙ্গে পান করতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos