সতর্ক হোন, এই খাদ্যগুলির কারণে হাড় ফাঁপা হয়ে যেতে পারে তাই আজ থেকেই বাই বলুন

নিয়মিত এবং অতিরিক্ত কিছু খাবার ও পানীয় গ্রহণের ফলে হাড়ের ক্যালসিয়াম ক্ষয় হতে থাকে। যার কারণে হাড় ভিতরে ভিতরে ফাঁপা হয়ে যেতে শুরু করে।আসুন জেনে নেওয়া যাক কোন জিনিসগুলি অতিরিক্ত খাওয়ার ফলে হাড়ের ক্যালসিয়াম কমতে শুরু করে।

 

Web Desk - ANB | Published : May 13, 2023 12:26 PM IST

খারাপ ডায়েট এবং খারাপ জীবনধারা আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করছে। আজকাল মানুষ অল্প বয়সেই হাড়ের সমস্যায় ভুগছে। অল্প বয়সেও সামান্য নড়াচড়া হলেই হাড় থেকে কাটা কাটার শব্দ আসতে থাকে। এছাড়া জয়েন্টে ব্যথার সমস্যাও বেশ সাধারণ হয়ে উঠেছে। হাড় দুর্বল হওয়ার সবচেয়ে বড় কারণ খারাপ ডায়েট। নিয়মিত এবং অতিরিক্ত কিছু খাবার ও পানীয় গ্রহণের ফলে হাড়ের ক্যালসিয়াম ক্ষয় হতে থাকে। যার কারণে হাড় ভিতরে ভিতরে ফাঁপা হয়ে যেতে শুরু করে।আসুন জেনে নেওয়া যাক কোন জিনিসগুলি অতিরিক্ত খাওয়ার ফলে হাড়ের ক্যালসিয়াম কমতে শুরু করে।

পালং শাক- অবশ্যই পালং শাক খুবই উপকারী। কিন্তু পালং শাকে অক্সালেট বেশি থাকে যা ক্যালসিয়ামের শোষণকে প্রভাবিত করে। এই কারণেই আপনার সীমিত পরিমাণে পালং শাক খাওয়া উচিত বা আপনার যদি ইতিমধ্যেই হাড় সম্পর্কিত কোনও সমস্যা থাকে তবে এটি কেবলমাত্র একজন ডাক্তারের পরামর্শে খাওয়া উচিত।

কোল্ড ড্রিংক- কোল্ড ড্রিংক পান করতে অনেক ভালো লাগতে পারে। কিন্তু জানেন কি এই ঠান্ডা পানীয় আপনার হাড়কে ফাঁপা করে দিতে পারে। আসলে, কার্বন ডাই অক্সাইড এবং ফসফরাস পাওয়া যায় ঠান্ডা পানীয়তে, যার কারণে ক্যালসিয়াম শরীরে শোষিত হয় না এবং এটি আপনার হাড়কে দুর্বল করে দেয়।

লবণ- অতিরিক্ত লবণ খেলে শরীরে ক্যালসিয়ামের পরিমাণ কমে যায়, যা হাড়ের দুর্বলতা সৃষ্টি করে। লবণে সোডিয়াম থাকে, যা শরীরে প্রবেশ করার পর প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে ক্যালসিয়াম বের করে দেয় এবং আপনি হাড় সংক্রান্ত সমস্যায় ভুগতে শুরু করেন।

কফি ও চা- অতিরিক্ত কফি ও চা খেলেও হাড় দুর্বল হয়ে পড়ে। কারণ এতে ক্যাফেইন থাকে যা হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

জাঙ্ক ফুড- এতে উপস্থিত স্যাচুরেটেড ফ্যাট, চিনি, লবণের মতো জিনিস ক্যালসিয়ামের শোষণ কমিয়ে হাড়কে দুর্বল করে।আচার খেলে হাড়ও দুর্বল হয়ে যায়। কারণ এগুলোর মধ্যে লবণ ও প্রিজারভেটিভের পরিমাণ বেশি। এটি হাড় থেকে ক্যালসিয়াম শোষণ করে এবং প্রস্রাবের মাধ্যমে অপসারণ করে।

Share this article
click me!